আন্তর্জাতিক অঙ্গন ও ক্লাব ফুটবলে ইংল্যান্ডের হয়ে খেলছেন বুকায়ো সাকা। ইংলিশদের জাতীয় দলের জার্সি গায়ে চাপানোর আগে থেকেই তিনি প্রিমিয়ার লিগের জায়ান্ট ক্লাব আর্সেনালের হয়ে খেলছেন। গানারদের শিবিরে ইতোমধ্যে ১৩ বছর পার করেছেন এই ইংলিশ ফরোয়ার্ড। তার সঙ্গে নতুন করে আরও অনেক বছর আর্সেনাল শিবিরে থাকার চুক্তি হয়েছে। তবে তার মেয়াদ না জানিয়ে ক্লাবটি বলছে এটি ‘দীর্ঘমেয়াদী’ চুক্তি।

যদিও দেশটির সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন বলছে, ২০২৬-২৭ মৌসুমের শেষ পর্যন্ত আর্সেনালে থাকবেন সাকা।

মঙ্গলবার (২৩ মে) ২১ বছর বয়সী সাকার চুক্তি নবায়নের বিষয়টি আর্সেনালের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে জানিয়েছে। তবে চুক্তির মেয়াদ উল্লেখ করেনি তারা।

চলতি মৌসুমের শুরু থেকেই প্রিমিয়ার লিগে শিরোপার লড়াইয়ে অপ্রতিরোধ্য ছিল আর্সেনাল। কিন্তু মাঝে পা হড়কে তারা লড়াই থেকে ছিটকে যায়। যা পরবর্তীতে দখলে নেয় পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। দুইয়ে থাকা দলটির হয়ে চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৪টি গোল করেছেন সাকা। এছাড়া তার নামের পাশে অ্যাসিস্ট রয়েছে ১১টি।

এখন পর্যন্ত আর্সেনালের জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৭৮টি ম্যাচ খেলেছেন সাকা। ক্লাবটির ২০২১-২২ ও চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে সবগুলো ম্যাচ খেলেছেন তিনি। মাত্র ৮ বছর বয়সে আর্সেনালে যোগ দেওয়ার পর ধাপে ধাপে সিনিয়র দলে জায়গা পান এই তরুণ। এরপর অল্প সময়ে মূল দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছেন তিনি। ২০২৩-২৪ মৌসুম শেষে সাকার আগের চুক্তির মেয়াদ ফুরানোর কথা ছিল। যা নতুন করে বাড়ানো হয়েছে।

এবারের লিগে ৩৭ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আর্সেনাল। মৌসুমে নিজেদের শেষ ম্যাচে আগামী রোববার মাঠে নামবে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে। চ্যাম্পিয়ন্স লিগ ও প্রিমিয়ার লিগ ছাড়াও মাইকেল আর্তেতার অধীন দলটি এফএ কাপের শিরোপাও খুইয়েছে।

এএইচএস