ছবি: সংগৃহীত

চীনের হাংজু এশিয়ান গেমসে সাবিনাদের পাশাপাশি জামাল ভূইয়ারাও অংশগ্রহণ করবেন। জামালদের এই টুর্নামেন্টে পাঠানো এবং ই-স্পোর্টস গেমসের অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ)। আজ ২০ মে ছিল এশিয়ান গেমসের অ্যাক্রিডিটেশনের শেষ দিনক্ষণ। এই ডেডলাইনের আগেই বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন সিদ্ধান্ত নিয়েছে।

'ব্যালটের মাধ্যমে নির্বাহী কমিটির সকলের কাছে মতামত চাওয়া হয়েছিল। পুরুষ ফুটবল দল প্রেরণ এবং ই-স্পোর্টস বাদ দেয়ার সংখ্যাগরিষ্ট মতামত এসেছে। সকলের মতামতের পর মাননীয় সভাপতির সম্মতিক্রমেই এশিয়ান গেমসে পুরুষ ফুটবল দল প্রেরণ এবং ই-স্পোর্টস বাদ দেয়ার আনুষ্ঠানিক সিদ্ধান্ত হয়েছে’ বলেন বিওএ সহ-সভাপতি এবং মিডিয়া কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ মামুন।

এশিয়ান গেমস গত বছর চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। করোনা ভাইরাসের জন্য গেমসটি এক বছর পিছিয়ে যায়। সেই গেমসে ফুটবলে পুরুষ দলের অংশগ্রহণের এন্ট্রি ছিল। পরবর্তীতে পুরুষ ফুটবলে পারফরম্যান্স নিম্নগামী হয়। ১৯৯ র‌্যাংকিংধারী দলের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। বিওএ’র সর্বশেষ নির্বাহী সভায় গেমসে ডিসিপ্লিন পুনঃমূল্যায়নের সময় পুরুষ ফুটবল প্রেরণ না করার বিষয়ে অনেকে মত দেন।

জাতীয় দল সাম্প্রতিক সময়ে বাজে পারফরম্যান্স করলেও গেমসে পুরুষ ফুটবল মূলত অ-২৩ দলের (তিন জন সিনিয়র ফুটবলার)। এছাড়া গত এশিয়ান গেমসে বাংলাদেশ প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে খেলেছিল। বাংলাদেশ ফুটবল ফেডারেশন থেকেও বিওএ’কে চিঠি দেয়া হয়েছিল পুরুষ ফুটবলের জন্য।

পরবর্তীতে বিওএ কমিটির সকলের কাছে পুরুষ ফুটবল এবং ই-স্পোর্টসের বিষয়ে হ্যা-না মতামত চায়। সেই হ্যা-না মতের ভিত্তিতেই পুরুষ ফুটবল দল পুনরায় অর্ন্তভূক্তি এবং ই-স্পোর্টস বাদ পড়েছে।

এজেড/এইচজেএস