ছবি: সংগৃহীত

শেষবার যখন সিরি ‘আ’ শিরোপা জিতেছিল নাপোলি, তখন দলটার স্কোয়াডে ছিলেন ডিয়াগো ম্যারাডোনা। এই আর্জেন্টাইন কিংবদন্তীর নামের আগে এখন প্রয়াত যোগ হয়েছে। শিরোপা জয়ের পর কেটে গেছে ৩৩ বছর। অথচ কেউ কথা রাখেনি! ১৯৯০ সালের পর আর কেউই যে নাপোলিকে এমন উল্লাসের মঞ্চ তৈরী করে দিতে পারেনি। অবশেষে প্রায় তিন দশকের সেই শিরোপা খরা এবার ঘুচেছে। ম্যারাডোনার হাত ধরে শিরোপা জয়ের ৩৩ বছর পর আবারও ইতালিয়ান লিগের ট্রফিটি নিজেদের করে নিল নাপোলি। এই জয়ের পর নাপোলির পয়েন্ট এখন ৩৩ ম্যাচে ৮০। লিগের বাকি ম্যাচগুলোতে নাপোলিকে পেছনে ফেলার সুযোগ নেই বাকিদের।

বৃহস্পতিবার রাতে উদিনেসের মাঠে ১-১ ড্র করে নাপোলি। এই ড্রয়ের ফলে ৩৩ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে পাঁচ ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করল লুসিয়ানো স্পাল্লেত্তির দল।

শুরুটা নাপোলির জন্য ছিল শঙ্কা জাগানিয়া। ত্রয়োদশ মিনিটেই গোল হজম করে বসে তারা। উদোগির ছোট পাস বক্সে প্রথম স্পর্শে নিয়ন্ত্রণে নিয়ে ঠাণ্ডা মাথায় কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন সান্দি লোভরিচ। রেফারি ভিএআর চেক করলেও বদলায়নি সিদ্ধান্ত।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে সমতায় ফেরে নাপোলি। গোলরক্ষক মার্কো সিলভেস্ত্রি কর্নার ফেরালেও বল গিয়ে পড়ে ভিক্টর ওসিমহেনের পায়ে। জোরাল শটে লক্ষ্যভেদ করেন তিনি।

নাপোলির শিরোপা উৎসবে ছিলেন ম্যারাডোনাও

 

উদিনেসের মাঠে হওয়া উৎসবের ঢেউ আছড়ে পড়ল নেপলসেও, বিশেষ করে নাপোলির মাঠে। ফুটবল ইতালিয়ার প্রতিবেদন অনুযায়ী এ ম্যাচের জন্য ১০ হাজারের মতো নাপোলি সমর্থক হাজির ছিলেন প্রতিপক্ষের মাঠে। আর ৫০ হাজারেরও বেশি সমর্থক আরমান্দো স্টেডিয়ামে জমায়েত হয়ে জায়ান্ট স্ক্রিনে দেখেন খেলা।

এইচজেএস