কয়েক দিন পরই সিঙ্গাপুরে শুরু হবে এএফসি অ-১৭ টুর্নামেন্টের বাছায়ের খেলা। এজন্য ঈদেও ছুটি নেই রুমাদের। বাফুফে ভবনের ক্যাম্পেই ঈদ কাটছে তাদের। বাড়ির বাইরে থাকা এসব ফুটবলারের জন্য ঈদের দিন ফেডারেশনের পক্ষ থেকে মিষ্টান্ন ও খাবারের ব্যবস্থা করা হয়েছে। নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ দুপুরে নারীদের সঙ্গে ঈদ উদযাপন করবেন।

বাংলাদেশ নারী দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, ‘আগামী ২৩ এপ্রিল আমাদের ফ্লাইট। এর আগে অনুশীলন বাতিলের সুযোগ নেই। তাই আমরা প্রতিনিয়ত অনুশীলন করছি।’

বাংলাদেশের নারী ফুটবলারদের ঈদের দিন অনুশীলন ও ক্যাম্প করা নতুন কিছু নয়। গত ছয়-সাত বছরে অনেক ঈদই বাফুফে ভবনে কেটেছে নারী ফুটবলারদের। এবারের ঈদে অ-১৭ দলের ফুটবলাররাই রয়েছেন। সাবিনা-সানজিদারা অবশ্য ঈদের ছুটি পেয়েছেন। পহেলা বৈশাখের দিনই তাদের ছুটি শুরু হয়েছে।

জাতীয় ও অনুর্ধ্ব দল ভেদে ফুটবলারদের ছুটির তারতম্য হলেও কোচিং স্টাফে কোনো ছুটি নেই। ছোটন-লিটুরা সব নারী দলকেই কোচিং করান। তাই তারা পরিবারকে সেভাবে সময় দিতে পারেন না। ঈদের দিন সকালটাও তাদের কাটে নারী ফুটবলারদের নিয়ে। এখানে একবেলা কাটিয়ে তারা পরের বেলা যোগ দেন পরিবারের সঙ্গে।  

এজেড/এএইচএস