ছবি: সংগৃহীত

বাংলাদেশ নারী ফুটবল দলের মিয়ানমার সফর নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। সাবিনারা মিয়ানমারে যেতে না পারলেও তাদের অনুজরা সিঙ্গাপুর যাচ্ছে এএফসি অ-১৭ টুর্নামেন্টের বাছাই খেলতে।

আজ বাফুফে ভবনে সাংবাদিক সম্মেলনে নারী দলের কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, 'এই টুর্নামেন্টে আমরা কোয়ালিফাই করতে চাই। তুর্কমেনিস্তানের সঙ্গে অ-২০ টুর্নামেন্টে খেলার অভিজ্ঞতা থাকলেও ১৭ পর্যায়ে নেই। সিঙ্গাপুর স্বাগতিক হলেও আমরা জয়ের ব্যাপারে আশাবাদী।'

এএফসি অ-১৭ বাছাইয়ে বাংলাদেশ ডি গ্রুপে। এই গ্রুপের ৩ দলের মধ্যে একটি দলই পরবর্তী রাউন্ডে খেলবে। ২৩ এপ্রিল সিঙ্গাপুরের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ দল। অ-১৭ নারী দল খেলার মধ্যেই রয়েছে। গত মাসে সাফ অ-১৭ টুর্নামেন্টে রানার্সআপ এবং এই মেয়েদের অনেকে সাফ অ-১৫ টুর্নামেন্ট খেলেছে। দুটি টুর্নামেন্ট ঢাকায় হওয়ায় এবারই রুমাদের প্রথম বিদেশ সফর।

অধিনায়ক রুমা আক্তার এতে বিচলিত নন, 'আমরা অনুশীলন করেছি, টুর্নামেন্টে নিজেদের সেরাটা দিতে চাই। এজন্য সকলের কাছে দোয়া চাই।' বাংলাদেশ নারী ফুটবল দলের অন্যতম সঙ্গী ছিলেন সহকারী কোচ মাহবুবুর রহমান লিটু। তিনি এই সফরে নেই। কারণ সহকারী কোচ নারী বাধ্যতামূলক। লিটুর স্ত্রী অনন্যা সহকারী কোচ হিসেবে কাজ করবেন।

নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন, 'লিটু ভাই দলের গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু এই টুর্নামেন্টে নারী সহকারী কোচ বাধ্যতামূলক তাই তাকে নেয়া যাচ্ছে না। অনুশীলন ও অন্য জায়গায় থাকলেও ডাগআউটে না থাকতে পারলে কোনো লাভ নেই।'শ

২৬ এপ্রিল তুর্কমেনিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এরপর ৩০ এপ্রিল বাংলাদেশের মেয়েদের প্রতিপক্ষ সিঙ্গাপুর। 

এজেড/এইচজেএস