আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসি শুরু থেকেই প্যারিসে স্বস্তিতে ছিলেন না। যার কারণে আরও একটি মৌসুম সেখানকার ক্লাব পিএসজিতে তার থাকার নিশ্চয়তাও নেই। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে ক্যারিয়ারকে পূর্ণতা দেওয়া মেসি আগেও পরাজয় দেখেছেন, কিন্তু এভাবে তিনি কখনো ফেরেননি। মাথা নিচু করে টানেল দিয়ে ফেরার পথে তিনি শুনেছেন তাকে উদ্দেশ্য করে দর্শকদের চিৎকার-দুয়োধ্বনি। 

তবে পার্ক দ্য প্রিন্সেস মাঠে এটি নতুন কোনো ঘটনা নয়। এটি সেখানকার নিত্য ঘটে যাওয়া বিষয়। কিন্তু যখন সর্বোচ্চ সাতবারের ব্যালন ডি’অরজয়ী মেসির প্রসঙ্গ আসবে, সেখানেও নিশ্চয়ই ফুটবলভক্তরা একই দৃশ্য দেখতে চাইবেন না। বিশ্বফুটবলের অন্যতম এই গ্রেটেস্টকে তার ক্লাবের সমর্থকরাই দুয়োধ্বনির সঙ্গে ব্যঙ্গ করতেও ছাড়েননি।

আরও পড়ুন : অবিশ্বাস্য মূল্যে মেসিকে আল-হিলালের আনুষ্ঠানিক প্রস্তাব

সেই প্রসঙ্গে এবার অ্যামাজন প্রাইমকে দেওয়া এক সাক্ষাৎকারে কথা বলেছেন সাবেক ফরাসি তারকা ফুটবলার থিয়েরি অঁরি। বর্ষসেরা খেতাব জেতা অঁরি ফুটবল ক্যারিয়ারে বার্সেলোনার হয়েও খেলেছিলেন। মেসিকে দুয়ো দেওয়ার বিষয়ে এই তারকা ফুটবলার বলছেন, ‌‌‘এটি সত্যিই বিব্রতকর। আপনি ক্লাবের সেরা একজন ‍ফুটবলারকে উদ্দেশ্য করে হুইসেল দিতে পারেন না, যিনি ইতোমধ্যে চলতি মৌসুমে ১৩টি গোল ও সমান অ্যাসিস্ট করেছেন।’

একইসঙ্গে মেসি পিএসজির হয়ে নয়, বার্সেলোনার জার্সিতেই মেসির ক্যারিয়ারের শেষ দেখতে চান অঁরি, ‘আমি ব্যক্তিগতভাবে চাই সে ইউরোপীয় ক্লাব- বিশেষ করে বার্সার হয়ে তার ক্যারিয়ার শেষ করুক। আমি জানিনা সে কী করবে। কারণ বার্সেলোনা থেকে তার ছেড়ে আসার ধরন আমার মোটেও ভালো লাগেনি। ফুটবলের প্রতি ভালোবাসার জন্য তার বার্সাতেই ফিরে আসা উচিত।’

এক্ষেত্রে বার্সা সভাপতি হুয়ান লাপোর্তা, কোচ জাভি হার্নান্দেজ ও সার্জিও রবার্তোর উচিত তার ফেরার বিষয়টি ক্লিয়ার করা। তাদের উচিত উন্মুক্ত হাতে ক্যাম্প ন্যুতে মেসিকে অভ্যর্থনা জানানো, বলছেন সাবেক এই বার্সা তারকা। তবে বর্তমান বেতনের চেয়ে কম দামে কাতালান ক্লাবে তিনি ফিরবেন কিনা, সেটিও ভাবনার বিষয়।

এদিকে, সম্প্রতি মেসিকে কাতালান ক্লাবে ফেরাতে যোগাযোগ শুরুর কথা জানিয়েছে বার্সেলোনার সহ-সভাপতি রাফা ইউস্তে। তিনি জানিয়েছিলেন, ‘সে (মেসি) আমাদের ক্লাবে নেই, এটা আমাকে প্রতিনিয়ত কষ্ট দেয়। অবশ্যই আমি তার ফিরে আসা পছন্দ করব। এ সময় মেসিকে ফেরাতে যোগাযোগ করার বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা তার শিবিরের সঙ্গে যোগাযোগ করেছি।’

আরও পড়ুন : মেসি ফেরেন আর নাই ফেরেন, গুঞ্জনেই ন্যু ক্যাম্পে বসন্ত

কেবল বার্সাই নয়, মেসিকে সৌদি ক্লাব আল-হিলালও চড়া মূল্যে দলে ভেড়ানোর প্রস্তাব দিয়েছে। দিন কয়েক আগেই মেসিকে বছরে ৪০ কোটি (বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৬১৯ কোটি ৪৪ লাখ টাকা) ইউরোর বেশি পারিশ্রমিকের প্রস্তাব দিয়েছে আল-হিলাল। যা শুধুমাত্র নিজেদের ইতিহাসের সর্বোচ্চ দামই নয়, মেসির জন্য প্রস্তাবিত মূল্য ফুটবল ইতিহাসের সব রেকর্ডকেই ছাড়িয়ে যাবে। ক্রিস্টিয়ানো রোনালদো আল-নাসরে যাওয়ার পর থেকেই তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাবটি মেসিকে পাওয়ার দৌড়ে নেমে পড়ে।

চলতি বছরের জুনে বর্তমান ক্লাব পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হবে এই আর্জেন্টাইন তারকার। এরপর তিনি ‍হয়ে পড়বেন ফ্রি-এজেন্ট। তাকে নিতে আমেরিকার মেজর সকার ক্লাবও টাকা নিয়ে প্রস্তুত; তবে শেষ পর্যন্ত মেসির গন্তব্য কোন ক্লাব হবে, তা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছু সময়! 

এএইচএস