রাওয়ালপিন্ডিতে ঘূর্ণি উইকেটের আভাস পেয়ে আগেই একাদশে বাড়তি স্পিনার যোগ করেছিল ইংল্যান্ড। তাতে তারা সফলও হয়েছে। তবে পাকিস্তান ও ইংলিশ স্পিনারদের মাঝে পার্থক্য গড়ে দিয়েছে সৌদ শাকিলের সেঞ্চুরি। ১৫৫ রানে ৬ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ার পরও তিনি পাকিস্তানকে লিড এনে দিয়েছেন। প্রথম ইনিংসে তাদের নেওয়া ৭৭ রানের লিড পেরোনোর আগেই দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়েছে ইংল্যান্ড।

সিরিজ নির্ধারণী তৃতীয় টেস্টে পাকিস্তান ও ইংল্যান্ডের স্পিনাররা ব্যাটারদের ওপর রাজ করেছেন। আজ (শুক্রবার) দ্বিতীয় দিনের শেষ বিকেলে ইংলিশদের হারানো ৩ উইকেটও গেছে স্পিনারদের দখলে। দিন শেষে সফরকারীদের সংগ্রহ ৩ উইকেটে ২৪ রান। পাকিস্তানের চেয়ে তারা এখনও ৫৩ রানে পিছিয়ে। এর আগে ইংলিশদের লিড নেওয়ার স্বপ্ন ভেঙে দিয়ে প্রথম ইনিংসে পাকিস্তান তোলে ৩৪৪ রান।

টেস্টের প্রথম ইনিংসে বেন স্টোকসের দল ২৬৭ রানে গুটিয়ে যায়। প্রথমদিন শেষ হওয়ার আগে ৭৩ রান তুলতেই শান মাসুদরাও ৩ উইকেট হারিয়ে বসে। সেখান থেকেই আজ দ্বিতীয় দিনের খেলা শুরু। এদিন দলীয় স্কোরে ২৬ রান যোগ হতেই পাক অধিনায়ক মাসুদকে (২৬) ফেরান শোয়েব বশির। এরপর মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গে নিয়ে ৫২ রানের জুটি গড়েন শাকিল। রেহান আহমেদের বলে রিজওয়ান (২৫) এলবিডব্লু হতেই সেই জুটি ভাঙে।

অল্প সময়ের ব্যবধানে আউট হয়ে যান সালমান আলি আগা (১) এবং আমের জামালও (১৪)। দুজনকেই ফিরিয়েছেন তরুণ লেগস্পিনার রেহান। ১৫৬ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। তখনও ইংল্যান্ডের চেয়ে তারা ১১১ রানে পিছিয়ে। বিপদে পড়া স্বাগতিকদের হয়ে পাল্টা লড়াই শুরু করেন সহ-অধিনায়ক শাকিল। টেল-এন্ডারে তিনি নোমান আলি ও সাজিদ খানের সঙ্গে দারুণ দুটি কার্যকরী জুটি গড়েন। স্পিন ঘূর্ণি সামলে শাকিল-নোমান জুটি ৮৮ এবং সাজিদ-শাকিল জুটি তোলে ৭২ রান। তাতে ভর করেই মূলত পাকিস্তান লিড নেয়।

২২৩ বলের ম্যারাথন ইনিংসে শাকিল ৫টি চারের বাউন্ডারিতে ১৩৪ রান করেছেন। যা তার আন্তর্জাতিক ক্যারিয়ারে চতুর্থ টেস্ট সেঞ্চুরি। ৮৪ বলে ৪৫ রানের ইনিংস খেলেছেন নোমান। শেষ উইকেটে চার–ছক্কায় পাকিস্তানের লিড বাড়িয়েছেন সাজিদ। ৫৫ বলে ২টি চার ও ৪ ছক্কায় তিনি ৪৮ রান করেন। সতীর্থ ব্যাটার জাহিদ মাহমুদ আউট না হলে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ফিফটিও পেতে পারতেন সাজিদ। বল হাতে সিরিজটিতে দুর্দান্ত ভূমিকার পর এবার ঝড় তুললেন ব্যাটিংয়েও। পাকিস্তান অলআউট হওয়ার আগে করে ৩৪৪ রান।

সফরকারী ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেছেন রেহান। এ ছাড়া জ্যাক লিচ ৩, গাস অ্যাটকিনসন ২ ও বশির একটি উইকেট নিয়েছেন।

৭৭ রানে পিছিয়ে থেকে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস শুরু করে। আলোকস্বল্পতায় দিন শেষ হওয়ার আগে ৯ ওভার ব্যাট করেছে তারা। তবে এরই মাঝে তার গুরুত্বপূর্ণ ৩টি উইকেট হারিয়ে ব্যাকফুটে অবস্থানে রয়েছে। শুরু থেকেই স্পিন ঘূর্ণিতে শর্ষেফুল দেখা ইংলিশ ওপেনার বেন ডাকেট (১২) ফেরেন দলীয় ১৫ রানে। তাকে এলবিডব্লুু’র ফাঁদে ফেলেছেন সাজিদ। আর কোনো রান যোগ না হতেই আরেক ওপেনার জ্যাক ক্রাউলিকে একইভাবে বিদায় করেন নোমান। তারই বলে ফের ওয়ানডাউনে নামা ওলি পোপও আউট হয়েছেন ব্যক্তিগত ১ রানে। জো রুট ৫ এবং হ্যারি ব্রুক ৩ রানে অপরাজিত রয়েছেন।

এএইচএস