ওয়াশিংটন সুন্দরের ৫৯ রানে ৭ উইকেটের বিপরীতে মিচেল স্যান্টনারের ৫৩ রানে ৭ উইকেট। উপমহাদেশে টেস্ট ক্রিকেট মানেই স্পিনের সৌন্দর্য্য। টেস্ট ক্রিকেটে সেই স্পিন সৌন্দর্য্যের রূপটা আজ দেখালেন তাসমান পাড়ের স্পিনার স্যান্টনার। তার দুর্দান্ত একটা স্পেলের সুবাদেই কি না ভারতের মাঠে ইতিহাস গড়ার স্বপ্ন দেখছে নিউজিল্যান্ড। 

আন্তর্জাতিক ক্রিকেটে ব্ল্যাকক্যাপসদের হয়ে অভিষেকের সময় থেকেই ড্যানিয়েল ভেট্টোরির ছায়া অনেকেই দেখেছিলেন স্যান্টনারের মাঝে। ব্যাটিং বা বোলিং দুই জায়গাতেই দক্ষ স্যান্টনার। তবে বোলিংটাই তার মূল অস্ত্র। তিন ফরম্যাটের ক্রিকেটে ডাক পান তার ওই স্লো লেফট আর্ম অর্থোডক্স বোলিংয়ের সুবাদে। 

পুনে টেস্টে আগের দিন অফস্পিনে দলকে সাফল্য এনে দিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন আর ওয়াশিংটন সুন্দর। আজ তা করেছেন স্যান্টনার। শুভমান গিল আর বিরাট কোহলিকে দিয়ে শুরু। এরপর দুই উইকেট বিরতি দিয়ে ভারতের শেষ ৫ উইকেটই পেয়েছেন স্যান্টনার। টেস্ট ক্যারিয়ারে দীর্ঘ ৮৬২.৩ ওভার শেষে পেয়েছেন প্রথম ফাইফারের দেখা। 

২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে অভিষেকের দীর্ঘ ৯ বছর পর এসে ৫ উইকেট শিকার করা স্পেলের দেখা পেলেন। মাঝে পেরিয়েছে ৮৫০ এর বেশি ওভার। 

যদিও ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট পাওয়ার জন্য স্যান্টনারের অপেক্ষাটাই সবচেয়ে বেশি না। পাকিস্তানের বোলার ইন্তিখাব আলম নিজের প্রথম ফাইফারের আগে বল করেছিলেন সর্বমোট ৮৭৭ ওভার। 

দীর্ঘ অপেক্ষার এই তালিকায় তিনে আছেন শ্রীলঙ্কান গ্রেট সনাৎ জয়সুরিয়া। টেস্ট ক্রিকেটে ৮৪৪.২ ওভার শেষে পেয়েছেন ফাইফারের দেখা। ভারতের মানিন্দর সিং বল করেছিলেন ৮৪৫.৪ ওভার। আর চান্দু বোর্ডে ৮১৯.৫ ওভার বল করে পেয়েছিলেন টেস্ট ক্যারিয়ারের প্রথম ফাইফার। 

জেএ/এফআই