মিরপুরে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। যা সিরিজে তাদের ১-০ ব্যবধানে এগিয়ে রেখেছে। ২৯ অক্টোবর থেকে দুই দল দ্বিতীয় টেস্ট খেলবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। সেই ম্যাচ দিয়ে প্রোটিয়াদের একাদশে আসার কথা ছিল নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমার। তবে সেই ম্যাচেও ডানহাতি এই ব্যাটারের খেলা হচ্ছে না।

এর আগে আয়ারল্যান্ড সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ব্যাট করার সময় কনুইয়ে আঘাত পান বাভুমা। পরে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরতে হয় ড্রেসিংরুমে। ৩৫ বছর বয়সী এই তারকা সেই ম্যাচে আর ফিল্ডিং–ও করতে নামেননি। সেই চোট বাভুমাকে বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট থেকেও ছিটকে দেয়। তবে ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) আশা ছিল– তিনি দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন, সে লক্ষ্যে দলের সঙ্গেই বাংলাদেশ সফরে আসেন বাভুমা।

তবে প্রোটিয়াদের টেস্ট কোচ শুকরি কনরাড আজ (শুক্রবার) জানিয়েছেন, ‘আমরা কেবল মেডিক্যাল দলের কাছ থেকে জেনেছি সে দ্বিতীয় টেস্টের জন্য প্রস্তুত নয়। তবে আমরা তার পুনর্বাসন প্রক্রিয়া চালিয়ে যাব, যাতে শ্রীলঙ্কা সিরিজের আগে সে ফিট হয়ে উঠতে পারে।’ উল্লেখ্য, আগামী ২৭ নভেম্বর থেকে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাভুমার দল। এর আগে (৮ নভেম্বর থেকে) প্রোটিয়ারা ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেললেও, ফরম্যাটটিতে নেই তিনি।

বাংলাদেশের মাটিতে আর খেলা না হলেও, বাভুমা স্কোয়াডের সঙ্গে থাকবেন নাকি দেশে ফিরে যাবেন সেটি এখনও জানা যায়নি। এ নিয়ে প্রোটিয়া কোচ বলেন, ‘আমি চাই সে (বাংলাদেশে) দলের সঙ্গে থাকুক এবং এ নিয়ে আমি তার সঙ্গে কথা বলেছি। তবে আমি এটিও জানি যে তার পরিবার আছে, যদিও আমি তার এখানে থাকার পক্ষে। একাদশে না থাকলেও তার কিছু ভূমিকা থাকে। এখনও এটি তারই দল, দেখা যাক শেষ পর্যন্ত কী হয়।’

চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে কেবল একটি সিরিজই পুরোপুরি খেলেছেন বাভুমা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই তিনি পুরো সিরিজে ছিলেন। বাংলাদেশের বিপক্ষে জয় পাওয়ার পর তার দলের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সুযোগ তৈরি হয়েছে। তবে এখনও বাকি থাকা পাঁচটি টেস্টের মধ্যে অন্তত চারটিতে জিততে হবে দক্ষিণ আফ্রিকাকে। তাদের পরবর্তী টেস্ট বাকি বাংলাদেশে একটি, ঘরের মাঠে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে দুটি করে।

এদিকে, বাভুমার অনুপস্থিতিতে মিরপুর টেস্টে প্রোটিয়া দলে অভিষেক হয় ম্যাথু ব্রিটজকের। ব্যাটিংয়ের সুযোগ পান প্রথম ইনিংসে, তবে আউট হয়ে যান রানের খাতা খোলার আগেই। দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকা একাদশে বাড়তি অলরাউন্ডার বা বোলার নিতে চাইলে ব্রিটজকে বাদ পড়বেন। সেক্ষেত্রে সফরকারীদের একাদশে দেখা যেতে পারে বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার সেনুরান মুথুসামিকে।

এএইচএস