দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হার দিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করেছে বাংলাদেশ। মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে আজ (বৃহস্পতিবার) প্রথম টেস্ট শেষ হয়েছে একদিন বাকি থাকতেই। নাজমুল হোসেন শান্তদের দেওয়া ১০৬ রানের লক্ষ্য ৭ উইকেট হাতে রেখে সফরকারীরা মাত্র ২২ ওভারেই পেরিয়েছে। ফলে দ্বিতীয় টেস্ট হবে টাইগারদের সিরিজ বাঁচানোর চ্যালেঞ্জ, সেলক্ষ্যে আজ ঘোষণা করা হয়েছে পরিবর্তিত স্কোয়াড।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট শুরু হবে আগামী ২৯ অক্টোবর থেকে। সেই ম্যাচের জন্য বাংলাদেশের স্কোয়াডে একটি পরিবর্তন আনা হয়েছে। প্রথম টেস্টের একাদশে না থাকলেও, স্কোয়াডে ছিলেন পেসার তাসকিন আহমেদ। তাকে দ্বিতীয় টেস্ট থেকে ছেড়ে দিয়ে দলে নেওয়া হয়েছে আরেক পেসার সৈয়দ খালেদ আহমেদকে।

আজ (বৃহস্পতিবার) এক বিবৃতিতে পরিবর্তিত স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। দ্বিতীয় টেস্ট খেলতে ২৬ অক্টোবর তাদের চট্টগ্রামে পা রাখার কথা রয়েছে। এক পরিবর্তন ছাড়া প্রথম টেস্টের স্কোয়াডই থাকছে বাংলাদেশের।

প্রথম টেস্টে বাংলাদেশ কেবল একজন পেসার নিয়ে খেলেছিল, অলরাউন্ডার মেহেদী মিরাজসহ স্পিনার ছিলেন তিনজন। বল হাতে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও, বাংলাদেশ হেরেছে ব্যাটিং ব্যর্থতায়। যদিও বোলার কমিয়ে সেই ম্যাচে ব্যাটারের সংখ্যা বাড়িয়েছিল স্বাগতিকরা।

বাংলাদেশের দ্বিতীয় টেস্টের দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, জাকের আলি অনিক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, হাসান মাহমুদ, নাহিদ রানা, হাসান মুরাদ ও সৈয়দ খালেদ আহমেদ।

এএইচএস