পুনের মহারাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হয়েছে ভারত ও নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্ট। প্রথম দিন ২৫৯ রান তুলতেই সফরকারী কিউইদের ইনিংস গুটিয়ে গেছে। শেষ বিকেলে ভারতও ১ উইকেট হারিয়েছে ১৬ রানে। এদিন মাঠের খেলায় সেরকম কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না দেখা গেলেও, স্টেডিয়ামে পানির সংকট নতুন বিতর্ক তৈরি করেছে।

তীব্র গরমে মাঠে পুনের ভেন্যুটিতে খেলেছেন ভারত-নিউজিল্যান্ডের ক্রিকেটাররা। তবে তাদের জন্য সুযোগ-সুবিধার তো কমতি নেই। মূলত বিপত্তিতে পড়েছেন সরাসরি খেলা দেখতে আসা দর্শকরা। খাওয়ার পানির সংকটের কারণে তাদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা গেছে। যার জন্য পরবর্তীতে ক্ষমা চেয়েছেন মহারাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশনের (এমসিএ) সচিব কমলেশ পিসাল।

তিনি বলেছেন, ‘আমি আজ অনিবার্য এক সমস্যার জন্য দর্শকদের কাছে ক্ষমা প্রার্থনা করছি, বিশেষত পানি সংকটের কারণে। আমরা বিষয়টি ইতোমধ্যে সমাধানের দিকে নিয়েছি এবং নিশ্চয়তা দিচ্ছি যে, আগামীকাল থেকে ম্যাচের শেষদিন পর্যন্ত আর পানির সংকট হবে না। কোনো জটিলতা ছাড়াই গ্যালারির প্রতিটি স্ট্যান্ডে বিনামূল্যে পানি বিতরণ করা হবে।’

ম্যাচের প্রথমদিন আজ মধ্যবিরতির (দুপুরের খাবার গ্রহণ) সময় স্টেডিয়ামের প্রায় স্ট্যান্ডে বিনামূল্যে পানির ব্যবস্থা করা হয়। তবে গ্যালারির অনেকাংশে মাথার ওপর ছাউনি কিংবা পানি না পাওয়ার অভিযোগ রয়েছে। এর মধ্যে নর্থ স্ট্যান্ডের পরিস্থিতি ছিল আরও নাজুক, সেখানে পানি মেলেনি তিন ঘণ্টায়ও। এ ছাড়া দক্ষিণ, পূর্ব ও পশ্চিম স্ট্যান্ডে একই অবস্থা ছিল প্রায় এক ঘণ্টা। ‍উত্তর স্ট্যান্ডের দর্শকরা ম্যাচের বড় একটা সময় তীব্র রোদ পোহাতে হয়েছে। এর সঙ্গে যোগ হয় পানির সংকট, বাইরে পানির মূল্য ছিল তুলনামূলক বেশি। যার প্রতিবাদে সমর্থকদের একটি অংশ প্রতিবাদও জানিয়েছে।

অত্যধিক গরম সহ্য করা ও পানি না পাওয়ার বিষয়ে এমসিএ সচিব কমলেশ বলেন, ‘এমসিএ কাউকে পানি বিক্রির অনুমতি দেয়নি, সে কারণে বিষয়টি আমরাই দেখছি। অক্টোবরের তীব্র তাপের কথা বিবেচনায় নিয়ে দুই-তিনটি পয়েন্টে বিশুদ্ধ পানি বিতরণ করা হয়েছে, তবে নর্থ স্ট্যান্ডে বিতরণকালে আমরা দর্শকদের কাছ থেকে বিরূপ প্রতিক্রিয়া পেয়েছি।’ তবে ম্যাচের দ্বিতীয় দিন পানির ব্যবস্থাপনা আরও বাড়ানো হবে বলে নিশ্চয়তা দিয়েছেন এই কর্মকর্তা।

প্রথম দিন শেষে ভারত নিউজিল্যান্ডের চেয়ে ২৪৩ রানে পিছিয়ে আছে। ইতোমধ্যে তারা হারিয়েছে অধিনায়ক রোহিত শর্মার উইকেট। সিরিজ বাঁচানোর লক্ষ্যে এই অবস্থা থেকে আগামীকাল দ্বিতীয় দিন স্বাগতিকরা ঘুরে দাঁড়াতে চাইবে। বেঙ্গালুরুতে প্রথম টেস্টে ৮ উইকেটের বড় ব্যবধানে জয় পেয়েছিল নিউজিল্যান্ড।

এএইচএস