বিশ্বের বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দলগুলোকে নিয়ে এক সময় আয়োজিত হতো চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি। কালের পরিক্রমায় এই টুর্নামেন্টটি বন্ধ হয়ে যায়। তবে এবার ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট পাঁচটি ফ্র্যাঞ্চাইজি দলকে নিয়ে গ্লোবাল সুপার লিগ নামে নতুন টুর্নামেন্ট আনছে। যেখানে অংশ নেবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দল রংপুর রাইডার্সও। ইতোমধ্যে তাদের ম্যাচসূচি ঘোষণা করা হয়েছে।

বিপিএলের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে গ্লোবাল সুপার লিগে খেলতে যাওয়ার কথা ছিল ফরচুন বরিশালের। তবে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের দলটি অপারগতা জানানোয় সেমিফাইনালে যাওয়া রংপুর রাইডার্সকে পাঠানো হচ্ছে গায়ানার এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে। আগামী ২৬ নভেম্বর পর্দা উঠবে টুর্নামেন্টটি। এরপর দ্বিতীয় দিনেই (২৭ নভেম্বর) মাঠে নামছে রংপুর।

প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিনিধিদের প্রতিপক্ষ ইংল্যান্ডের হ্যাম্পশায়ার হকস। হ্যাম্পশায়ার ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টের অন্যতম সফল দল। রংপুর এবং ইংলিশ দলটি ছাড়া টুর্নামেন্টটিতে অংশ নেবে স্বাগতিক ক্যারিবীয় দল গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, পাকিস্তান সুপার লিগের (পিএসএল) লাহোর কালান্দার্স, অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলা ভিক্টোরিয়ান ক্রিকেট দল।

গ্লোবাল সুপার লিগে প্রথম রাউন্ডে প্রতিটি দলই একবার করে পরস্পর মুখোমুখি হবে। নিজেদের দ্বিতীয় ম্যাচে রংপুর ১ ডিসেম্বর মুখোমুখি হবে ভিক্টোরিয়ার। এ ছাড়া ৪ ডিসেম্বর গায়ানা এবং ৫ ডিসেম্বর রংপুরের প্রতিপক্ষ লাহোর। গায়ানা সরকারের পরিকল্পনায় শুরু হতে যাওয়া গ্লোবার সুপার লিগের সব ম্যাচই হবে গায়ানা প্রভিডেন্স স্টেডিয়ামে। পাঁচ দলের মধ্য থেকে চার দল যাবে সেমিফাইনালে। এরপর আগামী ৭ ডিসেম্বর হবে টুর্নামেন্টের ফাইনাল। শিরোপাজয়ী দলকে ১ মিলিয়ন ডলার অর্থ পুরস্কার দেওয়া হবে।

আসন্ন টুর্নামেন্টে রংপুরের খেলার আভাস দিয়ে এর আগে বিসিবি সভাপতি ফারুক আহমেদ বলেছিলেন, ‘গ্লোবাল সুপার লিগ, পাঁচটা দেশ থেকে একটি করে দল নিয়ে খেলা হবে। বাংলাদেশ, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া থেকে আসবে দলগুলো। আমাদেরকে যাওয়ার প্রস্তাব দিয়েছে। আমরা প্রথমে গত বিপিএলে চ্যাম্পিয়ন ফরচুন বরিশালকে প্রস্তাব দিয়েছিলাম। তারা যেতে অপারগতা জানায়। সেজন্য আরেকটা সেমিফাইনালিস্ট দলকে দায়িত্ব দিয়েছি তারা যাবে যদি সবকিছু ঠিক থাকে। গত আসরের সেমিফাইনালিস্ট রংপুর রাইডার্সের যাওয়ার সম্ভাবনা আছে।’

এদিকে আসন্ন বিপিএলেও নুরুল হাসান সোহানকে আইকন ক্রিকেটার হিসেবে রেখে দল গুছিয়েছে রংপুর রাইডার্স। এ ছাড়া তারা দলে নিয়েছে– সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, অ্যালেক্স হেলস, ইফতেখার আহমেদ ও খুশদিল শাহ’র মতো তারকাদের। তবে গ্লোবাল সুপার লিগে কারা খেলবেন সেটি এখনও জানায়নি ফ্র্যাঞ্চাইজিটি।

এএইচএস