সিরিজটি মূলত হওয়ার কথা ছিল সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই। কিন্তু ব্যস্ততায় ঠাসা সূচির কারণে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার সেই সিরিজ স্থগিত হয়ে যায়। এর ভেতরই কিছুদিন আগে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হলো, অ্যাওয়ে সিরিজে আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ। আগামী ৬ নভেম্বর থেকে দুই দল তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে।

তিন ম্যাচের সেই সিরিজের হোম দল হিসেবে থাকবে আফগানরা। যদিও খেলা হবে নিরপেক্ষ ভেন্যুতে। তিনটি ম্যাচই হবে সংযুক্ত আরব আমিরাতে শারজাহ স্টেডিয়ামে। আসন্ন সিরিজটি ওয়ানডে সংস্করণ হওয়ায় সাকিব আল হাসান কি না সেই প্রশ্ন উঠেছে। যদিও চলমান মিরপুর টেস্টে ফরম্যাটটিতে নিজের বিদায়ী ম্যাচ খেলতে তিনি দেশে আসতে পারেননি। নিরাপত্তাজনিত কারণে তার দেশে আসা স্থগিত হয়ে যায়।

আসন্ন ওয়ানডে সিরিজে সাকিব থাকবেন কি না সেটি জানতে যোগাযোগ করা হয় বিসিবির নির্বাচক কমিটির সঙ্গে। জবাবে এক নির্বাচক ঢাকা পোস্টকে বলেন, ‘বিসিবি যদি সাকিবের দলে উপস্থিতি থাকার বিষয়ে জানায় তাহলে রাখব আমরা।’

এদিকে ভেন্যু নিশ্চিত না করলেও আপাতত দিন-তারিখ জানানো হয়েছে সেই সিরিজের। ৬, ৯ এবং ১১ নভেম্বর হবে তিনটি ওয়ানডে। বিসিবির পক্ষ থেকে মালেশিয়ার কুয়ালালামপুরে আয়োজনের কথা বলা হলেও শেষ পর্যন্ত আফগানিস্তানের বর্তমান হোম ভেন্যু আরব আমিরাতেই আয়োজন করা হচ্ছে এই ওয়ানডে সিরিজ। ইতোমধ্যে আফগানরা সিরিজের জন্য ১৯ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে। 

এসএইচ/এএইচএস