নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আফগানিস্তান। সংযুক্ত আরব আমিরাতের শারজাহ স্টেডিয়ামে হতে যাওয়া এই সিরিজের জন্য আফগানরা দল ঘোষণা করেছে। ১৯ সদস্যের এই স্কোয়াডে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ইমার্জিং এশিয়া কাপে দুর্দান্ত ব্যাটিং করতে থাকা সেদিকউল্লাহ অটল। তবে চোটের কারণে দলে নেই তারকা স্পিনার মুজিব-উর রহমান।

একই কারণে দলে নেই ওপেনার ইব্রাহিম জাদরানও। দুজনেই বেশ কিছুটা সময় ধরে চোটের কারণে খেলার বাইরে রয়েছেন। বাংলাদেশ সিরিজ দিয়ে আবারও আফগানদের ওয়ানডে দলে ফিরছেন লেগস্পিনার নূর আহমদ। শক্তিশালী এই স্কোয়াডে রয়েছেন রহমানউল্লাহ গুরবাজ, মোহাম্মদ নবি, ফজল হক ফারুকি ও রশিদ খানদের মতো তারকারা।

সর্বশেষ সেপ্টেম্বরে এই শারজাহতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে আফগানিস্তান। সেখানেই এবার তাদের প্রতিপক্ষ বাংলাদেশ। আগামী ৬, ৯ ও ১১ নভেম্বর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দুই দল মুখোমুখি হবে। এই সিরিজের জন্য প্রথমবার আন্তর্জাতিক সিরিজের জন্য ডাক পাওয়া সেদিকউল্লাহ চলমান ইমার্জিং এশিয়া কাপের তিন ম্যাচে আগ্রাসী ব্যাটিংয়ে যথাক্রমে ৫২, ৯৫ ও ৮৩ রান করেছেন। অন্যদিকে ক্যারিবীয় প্রিমিয়ার লিগে (সিপিএল) সর্বোচ্চ উইকেটশিকারি (২২) নূর আহমেদ ফিরছেন আন্তর্জাতিক ওয়ানডেতে।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক আহমদ শাহ সুলিমানখিল বলছেন, ‘ইব্রাহিম জাদরান বর্তমানে চোট পুনর্বাসনে আছেন এবং চালিয়ে যাচ্ছেন সার্জারি থেকে সেরা ওঠার প্রক্রিয়া। একইভাবে মুজিব-উর রহমানও চলমান চিকিৎসার কারণে খেলতে পারবেন না। তবে নূর আহমদ স্কোয়াডে ফিরছেন এবং প্রতিভাবান টপ অর্ডার ব্যাটার সেদিকউল্লাহকে নেওয়া হয়েছে। ধারাবাহিক পারফর‌ম্যান্সে সবাইকে মুগ্ধ করেছেন তিনি।

বাংলাদেশ সিরিজে আফগানিস্তানের স্কোয়াড : হাশমতউল্লাহ শহিদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), একরাম আলিখিল (উইকেটরক্ষক), আব্দুল মালিক, রিয়াজ হাসান, সেদিকউল্লাহ অটল, দারভিশ রাসুলি, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, রশিদ খান, নাঙ্গিয়াল খারোতি, আল্লাহ মোহাম্মদ গাজানফর, নুর আহমেদ, ফজল হক ফারুকি, বিলাল সামি, নাভিদ জাদরান, ফরিদ আহমেদ মালিক।

এএইচএস