বেঙ্গালুরুর প্রথম টেস্ট ভালোভাবে যায়নি ভারতের জন্য। ৪৬ রানে অলআউট হতে হয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেখান থেকে দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও খুব একটা সুবিধা করতে পারেনি ভারতের লম্বা ব্যাটিং লাইনআপ। ৩৬ বছর পর ঠিকই ঘরের মাঠে হারতে হয়েছে কিউইদের কাছে। এরপরেই দলের সঙ্গে নিয়ে আসা হয় ওয়াশিংটন সুন্দরকে। 

নিউজিল্যান্ডের বিপক্ষে স্কোয়াডে ওয়াশিংটন সুন্দর যুক্ত হওয়াতে মোট স্পিনার এখন ৫ জন। যাদের মাঝে কুলদীপ যাদব ছাড়া বাকি সবাই ব্যাট হাতেও কম যান না। কিন্তু আচমকা কেন এই সিদ্ধান্ত তা নিয়েও আছে প্রশ্ন। উত্তরটা অবশ্য মিলেছে ভারতের দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেসের সূত্রে। 

তাদের দেয়া তথ্য অনুযায়ী, মোট তিন কারণ সামনে রেখেই পুনে টেস্টের আগে ওয়াশিংটন সুন্দরকে ডেকে এনেছে ভারত। শুভমান গিলের ঘাড়ে হালকা ইনজুরি, ঋষভ পান্তের হাঁটুতে প্রথম টেস্টে পাওয়া আঘাত এবং লোকেশ রাহুলের বাজে ফর্ম। তিন বিবেচনায় ওয়াশিংটনই টিম ম্যানেজমেন্টের নতুন আস্থা। 

বেঙ্গালুরু টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতের উইকেটরক্ষক ছিলেন ধ্রুব জুড়েল। পান্তের মতো না হলেও ব্যাট হাতে নেহাত মন্দ না। সরফরাজ খানের কাছ থেকে এসেছে ১৫০ রানের দারুণ এক  ইনিংস। লোকেশ রাহুলের বদলি হিসেবেই তাই ওয়াশিংটনের জায়গা হতে পারে পুনে টেস্টে। 

২৫ বছর বয়েসী ওয়াশিংটন সুন্দর সবশেষ জাতীয় দলের সঙ্গে ছিলেন বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে। ২০২১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেকের পর থেকে ৪ টেস্টে খেলেছেন তিনি। তবে সেই বছরের পর আর কখনোই সাদা পোশাকে দেখা যায়নি তাকে। চার টেস্টে তার রান ২৬৫। আর বল হাতে পেয়েছেন ৬ উইকেট। 

তবে ভারতের অন্যান্য গণমাধ্যমের ভাষ্য, অভিজ্ঞতা বিবেচনা রেখে এবং বোর্ডার গাভাস্কার ট্রফির কথা মেনে নিয়ে আরও একদফায় সুযোগ পেতে পারেন লোকেশ রাহুল। সেক্ষেত্রে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা বা কুলদীপ  যাদবের কেউ হয়ত বিশ্রাম পাবেন নভেম্বরের ব্যস্ত সূচির আগে। 

জেএ