বাংলাদেশ জাতীয় দলের হয়ে লাল বলের ক্রিকেটে নিয়মিত খেলে যাচ্ছেন তাইজুল ইসলাম। তবে সাদা বলের ক্রিকেটে খুব একটা দেখা যায় না এই স্পিনারকে। টেস্ট ক্রিকেটে বল হাতে দলের হয়ে সুযোগ পেলেই নিজেকে করেন প্রমাণ। মিরপুরে আজ আরো একবার শিকার করেছেন ইনিংসে ৫ উইকেট। একই দিনে স্পর্শ করেছেন ২০০ উইকেটের মাইলফলকও।

সাধারণত দেশের মাটিতে খেলা হলে নিয়মিতই একাদশে থাকেন তাইজুল, তবে বিদেশের মাটিতে মাঝে-মধ্যে টিম কম্বিনেশনের কারণে থাকতে হয় দলের বাইরে। আজ প্রথম দিনে দলের হয়ে সেরা পারফর্ম করা তাইজুল আসেন দিন শেষে সংবাদ সম্মেলনে। পরে সেখানে জানতে চাওয়া হয় ক্যারিয়ার নিয়ে আফসোস হয় কি না তার। জবাবে তাইজুল বলেন, ‘না, ক্যারিয়ার যে খুব খারাপ আছে তা আমি বলব না। আলহামদুল্লিলাহ, ভালো আছি। আসলে সব কন্ডিশনে সব সময় তিনটা স্পিনার খেলাতে পারবেন না আপনি।'

'দেখা যাচ্ছে অনেক সময় একটা স্পিনারই খেলাতে হবে। তো আমার কাছে মনে হয় যে এই রকম হয়নি যে যেখানে তিনটা স্পিনার খেলানো দরকার সেখানে এক বা দুইটা স্পিনার খেলানো হইছে। তো এই রকম কখনও হয়নি। কিন্তু কখনও দলে আসা, কখনও বাইরে যাওয়া সবমিলিয়ে আলহামদুল্লিলাহ। এতে হয়তো বা বেশি ম্যাচ হওয়াটা উচিত ছিল। সে জায়গা থেকে হয়নি।'-যোগ করেন তিনি।

দেশের হয়ে সবার আগে টেস্ট ক্রিকেটে দুইশ উইকেটের মাইলফলক স্পর্শ করেছিলেন সাকিব আল হাসান। এবার সেই ক্লাবে যোগদান করলেন তাইজুল ইসলাম। টেস্টে তাইজুলের উইকেট সংখ্যা এখন ২০১টি।

এ নিয়ে তাইজুল বলেন, ‘এটা অবশ্যই ভালো লাগার বিষয়। বিশ্বে হয়তো অনেক বোলারই আছে, যাদের ২০০ উইকেট আছে বা ৩০০-৪০০ আছে। আমরা অনেকদিন ধরে টেস্ট খেলি না যে অনেক জনের হবে। তারপরেও যে ২-১ জন আছি, তার মধ্যে আমি একজন। এটা আসলে গর্বের কোনো বিষয় না।'

এসএইচ/এইচজেএস