মিরপুর টেস্টের প্রথম দিনে মাত্র ১০৬ রানে গুটিয়ে যাওয়ার পর তাইজুল ইসলামের ফাইফারে লড়াইয়ে ফিরেছে বাংলাদেশ। যদিও দিন শেষে ৩৪ রানে এগিয়ে আছে প্রোটিয়ারা। 

প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি হয়ে আসেন তাইজুল ইসলাম। ম্যাচ পূর্ববর্তী নাজমুল হোসেন শান্তর সংবাদ সম্মেলনের মতো এদিনও সাকিব আল হাসানের প্রসঙ্গটা ঘুরেফিরে আসল।

ঢাকা টেস্ট খেলেই ক্রিকেটেই বনেদি এই ফরম্যাট থেকে বিদায় নিতে চেয়েছিলেন সাকিব। তাকে স্কোয়াডে রেখেই দল সাজিয়েছিল বাংলাদেশ। যদিও আন্দোলনের মুখে সাকিবের দেশে ফেরা আটকে গেছে। টাইগার অলরাউন্ডারকে বাদ দিয়ে নতুন করে স্কোয়াড ঘোষণা করা হয়। 

সাকিব না থাকায় স্পিন বিভাগে বাংলাদেশের নেতৃত্বে তাইজুল। প্রথম দিনে নিজের কাজটাও ঠিকঠাকই করেছেন। ১৫ ওভার হাত ঘুরিয়ে ৪৯ রান খরচ করলেও উইকেট তুলে নিয়েছেন ৫টি। সাকিবের পর দ্বিতীয় বাংলাদেশি বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেটের ক্লাবেও নাম লেখালেন।

আজ প্রেসমিটে সাকিব প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে টাইগার এই অফস্পিনার বলেন, ‘প্রথম প্রশ্ন হচ্ছে আপনার সাকিব ভাই নাই তাই তো। সাকিব ভাই নাই, সাকিব ভাই ছাড়া যে আমি খেলি নাই তা তো না। আমি থাকা পর্যন্ত অনেক ম্যাচ সাকিব ভাই ছাড়া খেলছি। আমরা নিউজিল্যান্ডে টেস্ট জিতেছি, সাকিব ভাই ছিল না, আমরা যখন নিউজিল্যান্ডের সঙ্গে এখানে ম্যাচ জিতেছি; সাকিব ভাই ছিল না। এরকম অনেক উদাহরণ আছে। আসলে আপনি তো একটা খেলোয়াড়কে ৫০ বছর খেলাতে পারবেন না।’

পরে তাইজুল দোয়া চেয়ে জানালেন, ‘কখনো একজন আসবে, একজন যাবে। ১০ বছর, ১৫ বছর, খুব বেশি হলে ২০ বছর; এটা আমাদের মেনে নিতেই হবে। আসলে কোনো সন্দেহ নেই উনি অনেক ভালো খেলোয়াড় ছিল। কিন্তু আমরাও দোয়া করবো, আপনারাও দোয়া করবেন উনার মতো যেন আরেকজন আসে বা এখন যারা আছে তারাও যেন ভালো পারফরম্যান্স করে।’

প্রসঙ্গত, মিরপুর টেস্টে প্রথম দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৪১ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪০ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। ৪ উইকেট হাতে নিয়ে বাংলাদেশের চেয়ে ৩৪ রানে এগিয়ে আছে সফরকারীরা। এর আগে নিজেদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ১০৬ রানে থেমেছিল বাংলাদেশ। 

এসএইচ/এফআই