মিরপুর শেরে বাংলায় বছরের প্রথম টেস্ট খেলতে নেমেছে বাংলাদেশ। কিন্তু সেই ফেরার শুরুটাও হলো চরম অস্বস্তির। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে রীতিমতো ব্যাটিং বিপর্যয়ে পড়েছে স্বাগতিক দল।

লাঞ্চের আগেই টপ অর্ডার আর মিডল অর্ডারে ধস নেমেছে। বাংলাদেশি ব্যাটারদের ওপর প্রথমে হানা দিয়েছিলেন উইয়ান মুল্ডার। এরপরে স্বাগতিকদের যন্ত্রণা আরও বাড়িয়ে টেস্ট ক্রিকেটে একটি বিশ্বরেকর্ডও গড়ে ফেললেন প্রোটিয়া তারকা পেসার কাগিসো রাবাদা। দ্রুততম ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

টেস্ট শুরুর আগে মাইলফলকের দুয়ারে ছিলেন মুশফিকুর রহিম ও কাগিসো রাবাদা। তবে মুশফিক না পারলেও রাবাদা ঠিকই তার মাইলফলক ছুঁয়েছেন। সেটিও আবার মুশফিককে সাজঘরে ফিরিয়ে। সেই সঙ্গে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের ক্লাবে নাম লেখালেন প্রোটিয়া এই পেসার। দক্ষিণ আফ্রিকার ষষ্ঠ বোলার হিসেবে এই কীর্তি তার।

পাকিস্তানের কিংবদন্তি ওয়াকার ইউনিসকে ছাড়িয়ে টেস্ট ক্রিকেটে দ্রুততম ৩০০ উইকেটের মালিক হয়েছেন রাবাদা। এই মাইলফলক ছুঁতে রাবাদা করেছেন ১১ হাজার ৮১৭ বল। অন্যদিকে, ১২ হাজার ৬০২ বলে ৩০০ উইকেট নিয়ে রেকর্ডটি এতদিন ছিল ওয়াকার ইউনিসের। 

আজ (সোমবার) টস জিতে ব্যাটিংয়ে নামার পর মাত্র ২১ রানেই ৩ উইকেট হারানোর পর ক্রিজে এসেছিলেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। মাহমুদুল হাসান জয়কে সঙ্গে নিয়ে দলের হাল ধরার চেষ্টায় ছিলেন তিনি। বল কিংবা পার্টনারশিপ বিবেচনায় তারাই টিকেছেন সবচেয়ে বেশি। খেলেছেন ৮ ওভার। দলের স্কোরবোর্ডে সেই জুটি থেকে এসেছে ১৯ রান।

এরপরেই কাগিসো রাবাদার ঝড়। অফ সাইডে পিচ করা বলটি দ্রুত ভেতরের দিকে আসে। মুশফিক একটু দেরি করেছিলেন। ক্যারিয়ারে বহুবারই এমন আউট হয়েছেন তিনি। ব্যাট ও প্যাডের ফাঁক দিয়ে বল গিয়ে আঘাত হানে স্টাম্পে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৬০ রানে ৬ উইকেট হারিয়ে একপ্রকার ধুঁকতে ধুঁকতেই লাঞ্চ বিরতিতে গিয়েছে বাংলাদেশ। উইয়ান মুল্ডার, কাগিসো রাবাদা আর কেশব মহারাজ বাংলাদেশকে উপহার দিয়েছেন যন্ত্রণাদায়ক এক সেশন। ওপেনার জয় এখনো টিকে আছেন ৮৬ বলে ১৬ রান নিয়ে।

এফআই