পুরো বিশ্বকাপে ১টা ম্যাচেই কেবল পরে ব্যাট করে জয় পেয়েছিল নিউজিল্যান্ডের মেয়েরা। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক লরা উলভার্ট টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয়াতে তাই হয়ত কিছুটা খুশিই হয়েছিলেন নিউজিল্যান্ডের অধিনায়ক সোফি ডিভাইন। যদি ম্যাচের প্রথম ১০ ওভার দক্ষিণ আফ্রিকার ওপর ঠিক চেপে বসা হয়নি কিউই নারীদের। 

এমনকি ম্যাচের একটা পর্যায়ে ৪৩ বল বাউন্ডারি ছাড়া থাকতে হয়েছিল নিউজিল্যান্ডকে। কিন্তু সেখান থেকেই অ্যামেলিয়া কার এবং ব্রুক হ্যালিডে খেললেন দুর্দান্ত দুই ইনিংস। ফাইনালে দুবাই স্টেডিয়ামের গ্যালারিভর্তি দর্শকদের দিলেন টি-টোয়েন্টি ক্রিকেটের নিখাঁদ বিনোদন। বাউন্ডারি না পেলেও রান এসেছিল নিয়মিত। সেটাকেই যেন আরও খানিকটা বাড়িয়ে নিলেন দুজনে। 

হ্যালিডের ৩৮ আর অ্যামেলিয়ার ৪৩ রানে শেষ পর্যন্ত নিউজিল্যান্ড পেয়েছে ১৫৮ রানের বড় সংগ্রহ। প্রথমবার নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা পেতে লরা উলভার্টদের করতে হবে হবে ১৫৯ রান। দুবাইয়ের মন্থর পিচ আর নিউজিল্যান্ডের শক্ত বোলিং লাইনআপের সামনে পরীক্ষা কঠিনই হতে চলেছে দক্ষিণ আফ্রিকার। 

বিগ ম্যাচে আরও একবার জ্বলে উঠলেন নিউজিল্যান্ড নারী দলের বড় তারকা সুজি বেটস। প্রথম ওভারে দুই চার মেরে পরে নিজের রান বড় করতে পারেননি জর্জিয়া প্লিমার। শুরুতেই উইকেট হারানোর ধাক্কা সামাল দিলেন সুজি। সঙ্গে দলের রানের চাকাও ঘোরালেন। এবারের আসরের সেরা তারকা অ্যামেলিয়া কারের সঙ্গে গড়লেন দারুণ এক জুটি। পাওয়ারপ্লের ঠিক পরের ওভারেই আউট হলেও তার ৩২ রানের ইনিংসটা ঠিকই নিউজিল্যান্ডকে দেয় শক্ত ভিত্তি।

এরপরের গল্পটা দক্ষিণ আফ্রিকার বোলারদের। শুরুতে সুজি বেটস, এরপর সোফি ডিভাইনের উইকেট। ১২ ওভার পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বোলাররা ঠিকই নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিলেন ম্যাচ। কিন্তু ম্যাচের মোড় ঘুরতে শুরু করে হ্যালিডের ব্যাটের সুবাদে। ফাইনালে নিজে আক্রমণাত্মক খেলেছেন। তার প্রেরণাতেই কি না অ্যামেলিয়াও হলেন আগ্রাসী। 

৪২ বলে দুজনের জুটি থেকে উঠে এলো ৫৭ রান। লরা উলভার্ট ততক্ষণে নিজের সেরা বোলারদের ব্যবহার করেও সাফল্য পাননি। একপর্যায়ে ত্রাতা হলেন ক্লোয়ি ট্রায়ন। সুইপ শটে বাউন্ডারি পার করতে গিয়ে আউট হলেন হ্যালিডে। শেষ হয় ২৮ বলে ৩৮ রানের কার্যকরী ইনিংসটা। পরের ওভারেই ফেরেন অ্যামেলিয়া ৪৩ রান করে। তার উইকেট পেয়েছেন এমলাবা। 

শেষদিকে ম্যাডি গ্রিনের ৬ বলে ১২ রান নিউজিল্যান্ডের ইনিংস টেনে নেয় ১৫৮ রান পর্যন্ত। দক্ষিণ আফ্রিকার হয়ে বল হাতে আজ সফল ছিলেন ননকুলুলেকো এমলাবা। পেয়েছেন দুই উইকেট। একতি করে উইকেট পেয়েছেন আয়াবোনগা খাকা, ক্লোয়ি ট্রায়ন আর ডি ক্লার্ক।  

জেএ