আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় পার করছেন বাবর আজম। ব্যাট হাতে টানা ব্যর্থতার দরুন তাকে চলমান ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্ট থেকে বাদ দেওয়া হয়েছে। এর আগে দলীয় ব্যর্থতার পর সমালোচনার মুখে টি-টোয়েন্টি ও ওয়ানডে ফরম্যাটের অধিনায়কত্বও ছাড়েন বাবর। সবমিলিয়ে বিপর্যস্ত পাক এই ব্যাটারের ফর্ম ফেরানো ও মানসিকভাবে ঠিক থাকতে পরামর্শ দিয়েছেন সাবেক ভারতীয় তারকা বীরেন্দর শেবাগ।

ব্যাট হাতে ফর্মের চেয়ে বাবর মানসিকভাবেই বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বলেও মনে করছেন সাবেক এই ওপেনার। তাই কিছুদিন ক্রিকেট থেকে নিজেকে দূরে রেখে পরিবারকে সময় দেওয়ার পরামর্শ দিয়েছেন শেবাগ। তিনি মনে করেন, পরবর্তীতে জাতীয় দলে ফেরার ক্ষেত্রেও বাবরের ঘরোয়া ক্রিকেট খেলাটা গুরুত্বপূর্ণ। শোয়েব আখতারের ইউটিউব চ্যানেলে অতিথি হয়ে এ প্রসঙ্গে আলোচনা করেন শেবাগ।

তিনি বলেন, ‘এই মুহূর্তে বাবর আজমের উচিৎ ঘরোয়া টুর্নামেন্ট খেলা। এ ছাড়া তার ফিটনেস নিয়েও কাজ করতে হবে, পরিবারের সঙ্গে আগের চেয়ে বেশি সময় কাটানো উচিৎ। এরপর সে শারিরীকভাবে তুলনামূলক বেশি ফিট এবং মানসিকভাবে শক্তিশালী হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবে।’

কঠিন এই সময়ে বাবর খেলার চেয়ে মানসিকভাবে বেশি চ্যালেঞ্জের মধ্যে আছেন বলেও মনে করেন সাবেক ভারতীয় ওপেনার। শেবাগ বলেন, ‘বাবরের প্রতি প্রত্যাশার পারদ নিচে নেমে গেছে এবং এরপর নেতৃত্বও ছাড়ল সে। তবে মনে হচ্ছে কৌশলগত দিকের চেয়ে মানসিকভাবে বেশি প্রভাব পড়েছে তার ওপর। তার এখন মানসিক দিক থেকে শক্ত থাকা উচিৎ। সে প্রতিভাবান ক্রিকেটার এবং এমন তারকারা খুব দ্রুতই আবার বাউন্স ব্যাক (ঘুরে দাঁড়াতে) করতে পারে।’

এদিকে, বাবর আজমের পাশাপাশি ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে শাহিন আফ্রিদি ও নাসিম শাহকে। এরপর দ্বিতীয় টেস্টে স্পিনারদের একপেশে দাপটে জয় পেয়েছে পাকিস্তান। সাজিদ খান ও নোমান আলি মিলেই ভাগাভাগি করে নিলেন ইংলিশদের ২০ উইকেট। ফলে তিন বছরেরও বেশি সময় পর ঘরের মাটিতে টেস্ট জয়ের অপেক্ষা শেষ হয়েছে পাকিস্তানের। ইংলিশদের ১৫২ রানে হারিয়ে সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে শান মাসুদের দল।

এএইচএস