লম্বা সময় ধরেই কোচদের মধ্যে আলোচিত নাম মোহাম্মদ সালাউদ্দিন। বাংলাদেশ জাতীয় দলে সঙ্গে তাকে অনেকেই দেখতে চান। এ নিয়ে তিনি নিজেও একাধিকবার গণমাধ্যমে কথা বলেছেন। এবার হাথুরুসিংহের বিদায়ের পর আরো একবার জাতীয় দলে কাজ করা নিয়ে কথা বলেছেন সালাউদ্দিন।

আজ শনিবার মিরপুরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে সালাউদ্দিন বলেন, ‘(কাজ করা) কেন হয়নি এই কারণগুলো আমি আগেও একবার বলেছি। আমার সঙ্গে কথা হচ্ছে (এখন)। দেখি কী হয়। একেবারে যে ইচ্ছে নেই, তা নয়। ইচ্ছে আছে। কিন্তু সবকিছুই তো...একটা জিনিস আপনাদের বুঝতে হবে আমি বোর্ডের কর্মী নই। আমি শেষ ১০ বা ১৫ বছর ধরে বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ নই।’ 

‘দীর্ঘ ১৫ বছর আমার পেট চালাতে হয়েছে বাইরের অর্গানাইজেশনের সঙ্গে। কোনো কিছু আমার হুট করে ফেলা আসাও সম্ভব না। আমি যদি বোর্ডের কোচ হতাম, যখন বলতো তখনই আমি ঢুকে যেতে পারতাম। কিন্তু এখানে তো আমার অনেক কিছু চিন্তা করতে হয়।’-যোগ করেন তিনি।

বর্তমানে যে একাডেমিতে কোচিং করা সেটা নিয়ে সালাউদ্দিন বলেন, ‘কারণ তারা আমাকে এত বছর খাইয়েছে, পরিয়েছে। তাদেরকে তো আমি হুট করে ফেলে আসতে পারবো না। সবকিছু একটা সময়ের ব্যাপার এবং চিন্তা-ভাবনার ব্যাপার। সবকিছু যেন সুন্দর হয়, এটা হলে সবার জন্যই ভালো হবে।’

‘দেখুন, সবকিছু যে অর্থনৈতিক ব্যাপার তা না। আমার একটা বাজে অভিজ্ঞতা কিন্তু আগে হয়েছে। আমি যখন সহকারী কোচ ছিলাম, তখন আমার একটা বাজে অভিজ্ঞতা হয়েছে। সেটা হয়তো আমার মনের ভেতর এখনও আছে। যেহেতু আমি তখন সহকারী কোচ ছিলাম, হঠাৎ করে আমাকে কেউ জানে না,  আমি বাসায় বসে টিভিতে দেখব বাচ্চা কোলে নিয়ে; সেটা তো আমাকে হিট করতেই পারে।’-যোগ করেন তিনি।

এসএইচ/এইচজেএস