এক সময় আন্তর্জাতিক ম্যাচ হয়েছিল এমন ভেন্যু বর্তমানে অবহেলার শিকার হচ্ছে বলে অভিযোগ অনেক দিনের। অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা হওয়ার পর আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া সেসব ভেন্যু একে একে পরিদর্শন করছেন। পাশাপাশি সেগুলো খেলার উপযোগী করতে সংস্কারেরও ঘোষণা দেন সাম্প্রতিক সময়ে। তারই অংশ হিসেবে এবার তিনি চট্টগ্রামে দুটি স্টেডিয়াম পরিদর্শন করেছেন।

আজ (শনিবার) চট্টগ্রামের দুই স্টেডিয়াম পরিদর্শনে যান ক্রীড়া উপদেষ্টা। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম এবং এমএ আজিজ স্টেডিয়ামের প্রতিটি জায়গা ঘুরে ঘুরে দেখেন আসিফ মাহমুদ। এ সময় তিনি জাতীয় ক্রীড়া পরিষদকে (এনএসসি) ব্যবস্থা নিয়ে স্টেডিয়ামের সংস্কার কাজ শুরু করতে বলেন। এমনকি বিপিএলের আগেই সংস্কার কাজ শেষ করার তাগিদ দেন আসিফ।

দুটি স্টেডিয়াম পরিদর্শন নিয়ে ক্রীড়া উপদেষ্টার ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এক বার্তায় বলা হয়, ‘আফসোসের নাম চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম। ১৯ বছর আগে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ হয়েছে এখানে। রক্ষণাবেক্ষণ নেই, মাঠের বেহাল অবস্থা। গ্যালারি, মাঠ কিংবা প্রবেশপথ, তাকানো যাচ্ছে না কোনদিকেই। বিপিএলের সময় বিদেশি ক্রিকেটাররা এখানেও আসেন অনুশীলন করতে। এবার সংস্কারের ছোঁয়া পড়বে এখানেও।’

বর্তমানে চট্টগ্রামে কোনো আন্তর্জাতিক ম্যাচ মানেই জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম। আগামী সোমবার থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় টেস্টও (২৯ অক্টোবর শুরু) এই ভেন্যুতে খেলবে বাংলাদেশ। ২১ অক্টোবর প্রথম টেস্ট মিরপুরের শের-ই বাংলা স্টেডিয়ামে শুরু হবে।

অন্যদিকে, ২৭ ডিসেম্বর পর্দা উঠবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসরের। ইতোমধ্যে গত ১৪ অক্টোবর আসন্ন আসরের জন্য সাতটি দল প্লেয়ার্স ড্রাফট থেকে স্কোয়াড গঠন করেছে। যদিও এর বাইরে সরাসরি চুক্তিতে খেলোয়াড় দলে নেওয়ার সুযোগ রয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোর সামনে। আসন্ন বিপিএলেও ভেন্যুর তালিকায় জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম থাকার কথা রয়েছে।

এসএইচ/এএইচএস