ওমানে আজ (শুক্রবার) থেকে শুরু হয়েছে ইমার্জিং এশিয়া কাপের আসর। উদ্বোধনী ম্যাচেই মাঠে নেমেছে আকবর আলির নেতৃত্বাধীন বাংলাদেশ ‘এ’ দল। যেখানে আগে ব্যাট করতে নেমে বাবর হায়াতের ৮৫ রানের সুবাদে হংকং জাতীয় দল ১৫০ রান সংগ্রহ করে। সেই লক্ষ্য তাড়ায় বাংলাদেশকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক আকবর। ফলে ১০ বল এবং ৫ উইকেট হাতে রেখেই লাল-সবুজের প্রতিনিধিরা হংকংকে হারিয়েছে।

ওমানের আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ফিল্ডিং নেয় বাংলাদেশ ‘এ’ দল। দারুণ বোলিংয়ে শুরু থেকেই রিপন মন্ডল ও মাহফুজুর রহমান রাব্বিরা হংকংয়ের ব্যাটারদের চাপে ফেলে দেন। রিপন দলীয় মাত্র ৯ রানেই পরপর ফেরান ওপেনার জিশান আলি ও আনশি রাথকে। তবে বিপর্যয় সামলে ঠিকই ঘুরে দাঁড়ায় হংকং। দ্বিতীয় উইকেটে ৬৫ রানের জুটি গড়েন অধিনায়ক নিজাকাত খান ও বাবর হায়াত।

২০ বলে ২৫ রান করা নিজাকাতকে বোল্ড করে সেই জুটি ভাঙেন মাহফুজ রাব্বি। পরের ওভারেই রাকিবুল হাসান ফেরান এইজাজ খানকে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে হংকং। তবে একপ্রান্ত আগলে রেখে লড়াকু দলীয় সংগ্রহ এনে দেন বাবর। ডানহাতি এই ব্যাটার শেষদিকে আউট হওয়ার আগে ৬১ বলে ২টি চার ৭টি ছক্কায় ৮৫ রান করেন। যার সুবাদে নির্ধারিত ২০ ওভারে হংকং ৮ উইকেটে ১৫০ রান তোলে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট শিকার করেছেন পেসার রিপন মন্ডল। এ ছাড়া মাহফুজ, রাকিব, আবু হায়দার রনি ও রেজাউর রহমান রাজা একটি করে উইকেট নেন।

লক্ষ্য তাড়ায় বাংলাদেশের শুরুটা ধীরগতির হলেও পরে তাতে গতি বাড়ান পারভেজ হোসেন ইমন। জিশান আলমের (১১) বিদায়ে তাদের ওপেনিং জুটি ভাঙে ৩২ রানে। এরপর সাইফ হাসানও ফেরেন মাত্র ৫ রান করে। যখন হাত খুলে মারতে শুরু করেছেন তখনই ২৮ রান করে বাউন্ডারিতে ক্যাচ দেন ইমন। ৫৫ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ ‘এ’ দল।

সেখান থেকে তাওহীদ হৃদয়কে সঙ্গে নিয়ে ৫৪ রানে জুটি গড়েন অধিনায়ক আকবর আলি। হৃদয় ২২ বলে ২৯ রান করেন। দলকে প্রায় জয়ের বন্দরে পৌঁছে দিয়ে ফিফটির নিকট দূরত্বে আউট হন আকবরও। ২৪ বলে ৪টি চার ও ৩ ছক্কায় তিনি ৪৫ রান করেছেন। শেষ পর্যন্ত অপরাজিত থাকা শামীম পাটওয়ারি ১৯ এবং মাহফুজ রাব্বি ৮ রান করেন। আর তাতেই ৫ উইকেটে জয় নিশ্চিত হয় বাংলাদেশ ‘এ’ দলের। হংকংয়ের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেছেন ইশান খান।

এএইচএস