অনেক নাটকীয়তার পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দল থেকে বাদ পড়েছেন সাকিব আল হাসান। এর আগে তাকে স্কোয়াডে রাখার পর তিনি দেশের উদ্দেশ্যে রওনাও হয়েছিলেন যুক্তরাষ্ট্র থেকে। তবে নিরাপত্তার কারণে দুবাই থেকে আর দেশের বিমান ধরা হয়নি সাকিবের। তাকে বাদ দেওয়ার দাবিতে গতকাল সমর্থকদের একটা অংশ বিসিবির কাছে স্মারকলিপিও দিয়েছিল। এবার সাকিবকে ফেরানোর দাবিতে আন্দোলনে নেমেছেন তার সমর্থকরা।

আজ (শুক্রবার) দুপুরে বিসিবি থেকে জানানো হয়েছে আসন্ন মিরপুর টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে থাকছেন না সাকিব। ২১ অক্টোবর শুরু হতে যাওয়া সেই টেস্ট হওয়ার কথা ছিল সাবেক এই টাইগার অধিনায়কের সাদা পোশাকে শেষ ম্যাচ। তবে সেটি আর সম্ভব হচ্ছে না। ফলে কানপুরে ভারতের বিপক্ষে খেলা বাংলাদেশের দ্বিতীয় টেস্টই দীর্ঘ সংস্করণের আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের শেষ ম্যাচ হয়ে দাঁড়াল!

এদিকে, বিসিবির পক্ষ থেকে সাকিবকে মিরপুর টেস্টের স্কোয়াড থেকে বাদ দেওয়ার ঘোষণা আসতেই দুপুর ৩টা নাগাদ মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের সামনে জড়ো হয়েছেন সাকিব ভক্তরা। এসব সাকিব–সাকিব স্লোগানে মুখরিত হয়ে উঠে মিরপুরের দুই নম্বর গেট। তাদের দাবি, সাকিবের ইচ্ছা অনুযায়ী মিরপুরে তাকে শেষ টেস্ট খেলতে দেওয়া হোক। এই দাবিতে তারা বিসিবির কাছে একটি স্মারকলিপিও দেওয়ার কথা জানিয়েছে।

আন্দোলনরতরা জানিয়েছেন, আমরা বাংলাদেশ ক্রিকেটটাকে ভালোবাসি। যেখানে সাকিব আল হাসান ১৭ বছরের ক্যারিয়ারে এদেশকে অনেক কিছু দিয়েছেন। আমরা রাজনীতির কেউ নই এবং খেলোয়াড় সাকিবকে ভালোবাসি। তাকে মাঠে ফেরানোর জন্য যে যে প্রক্রিয়া আছে সেসব যেন ব্যবস্থা করা হয়। যারা বলতেছে সাকিব খুনি ও স্বৈরাচারের দোসর, সেসব দেখার জন্য সরকার আছে–আইন আছে। সাকিব খুনি হলে উনার তো দেশে আসা আরও বেশি জরুরি। এরপর আইন তার বিচার করবে।

এর আগে সাকিবকে বাদ দেওয়ার দাবিতে গতকাল শিক্ষার্থীদের একটি অংশ স্মারকলিপি দেয় বিসিবিকে। যেখানে সাবেক টাইগার অধিনায়ককে বাদ না দিলে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ চলাকালে মিরপুরে ব্লকেডসহ কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেয়। পরবর্তীতে আজ সাকিবের বদলে বাংলাদেশের টেস্ট স্কোয়াডে স্পিনার মুরাদ হাসানকে অন্তর্ভূক্ত করা হয়।

এসএইচ/এএইচএস