সাকিব আল হাসানকে নিয়েই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুরে সিরিজের প্রথম টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশের। সেলক্ষ্যে তিনি নিজেও রওনা করেছিলেন, তবে মাঝপথে সাকিবকে দুবাইয়ে থামতে হয়েছে। পরবর্তীতে নিরাপত্তাজনিত কারণে এখনই দেশে আসা হচ্ছে না বলেও জানান সাবেক টাইগার অধিনায়ক। যা নিয়ে এখনও আনুষ্ঠানিক কোনো বার্তা দেয়নি বিসিবি।

তবে বিসিবির এক নির্বাচক ঢাকা পোস্টকে জানিয়েছেন, ‘সাকিব নিজে যেহেতু বিভিন্ন গণমাধ্যমে জানিয়েছেন যে তিনি ফিরছেন না, সে হিসেবে দলেও থাকছেন না। এর বাইরে বিসিবি থেকে আমাদের এখনও কোনো কিছু জানানো হয়নি।’

সাকিব যদি না ফেরেন, সেক্ষেত্রে নতুন করে তার জায়গায় বাংলাদেশের প্রথম টেস্টের স্কোয়াডে আরেকজন ক্রিকেটারকে নেবে বিসিবি। এখন পর্যন্ত এতটুকু খবর– সাকিব ফিরছেন না শেষ টেস্ট খেলতে। আর না ফিরলে কানপুরে ভারতের বিপক্ষেই নিজের শেষ আন্তর্জাতিক টেস্ট খেলে ফেলেছেন সাকিব। ফলে মিরপুরে নতুন করে টেস্ট দলে তার পরিবর্তে অন্য কাউকে দেখা যাবে।

এদিকে, আজও (বৃহস্পতিবার) বিসিবি কার্যালয় ও শের-ই বাংলা স্টেডিয়ামের বাইরে অনুষ্ঠিত হয়েছে সাকিব-বিরোধী বিক্ষোভ। এ ছাড়া বিসিবির কাছে একটি স্মারকলিপিও দিয়েছেন তারা। যেখানে সাকিবকে বাদ না দিলে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট চলাকালে মিরপুর ব্লকেডসহ কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২১ অক্টোবর থেকে মিরপুরে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে নাজমুল হোসেন শান্ত ও টেম্বা বাভুমার দল। এই ম্যাচটি দিয়েই সাদা পোশাক তুলে রাখতে চেয়েছিলেন সাকিব। প্রথমে নিরাপত্তাজনিত সমস্যা দেখানো হলেও, পরবর্তীতে সরকারি তরফে সবুজ সংকেত পাওয়ায় তাকে স্কোয়াডে রাখে বিসিবি। সাবেক টাইগার অধিনায়কও যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার পথেই ছিলেন। যাত্রাবিরতিতে দুবাইয়ে নামার পর নিরাপত্তা শঙ্কার কথা বিবেচনায় রেখে তার ঢাকায় আগমন আপাতত বন্ধ করা হয়।

এসএইচ/এএইচএস