দক্ষিণ আফ্রিকা দল উপস্থিত। ঢাকায় এসে পড়েছেন বাংলাদেশ জাতীয় দলের নতুন কোচ ফিল সিমন্স। ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে দলটাও ঘোষণা করা হয়েছে। শঙ্কা কাটিয়ে সাকিব আল হাসানকে রাখা হয়েছে মিরপুর টেস্টের দলে। সেই লক্ষ্যে দেশেও ফিরছিলেন তিনি। কিন্তু এরপরেই বুধবার মধ্যরাতে তৈরি হলো নতুন জটিলতা। আপাতত সাকিবকে সংযুক্ত আরব আমিরাতেই থামতে হয়েছে। নতুন করে সবুজ সংকেত পেলেই কেবল আসবেন ঢাকায়। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্ট দিয়ে ঘরের মাঠে নিজের দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারের অধ্যায়টা শেষ করতে চান সাকিব। কারণ এরপর তিনি খেলবেন শুধুই ওয়ানডে। আর সেই ফরম্যাটে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে বাংলাদেশের আর কোনো হোম ম্যাচ নেই। তাই ঘরের মাঠে নিজের চেনা দর্শকদের কাছ থেকে বিদায় নেয়ার এটাই শেষ সুযোগ। 

কানপুরে বলে রেখেছিলেন, নতুন রাজনৈতিক প্রেক্ষাপটে মিরপুরে পর্যাপ্ত নিরাপত্তা পেলেই দেশে এসে শেষ টেস্ট খেলতে চান তিনি। পরবর্তীতে নানারকম অনিশ্চয়তা তৈরি হলেও কদিন আগেই বাংলাদেশে ফেরার সবুজ সংকেত পেয়েছেন। অন্তর্বর্তীকালীন সরকারের সেই নরম সংকেত পেয়ে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দেশে ফেরার সকল বন্দোবস্ত করে রেখেছিলেন তিনি। 

কিন্তু যুক্তরাষ্ট্র থেকে দুবাই পর্যন্ত এসেই থামতে হয়েছে তাকে। এখান থেকেই ঢাকায় ফ্লাইট ধরার কথা থাকলেও আপাতত সেটা হচ্ছে না। জানা গিয়েছে, মিরপুরে শের-ই বাংলা স্টেডিয়ামে বিগত কয়েকদিনের পরিস্থিতি সেইসঙ্গে অন্যান্য জটিলতার কারণেই এমন অবস্থায় দুবাইয়ে থামতে বলা হয়েছে তাকে। 

ঢাকা পোস্টের পক্ষ থেকে খোঁজ নেওয়া হলে এর সত্যতাও মিলেছে বুধবার মধ্যরাতে। জানা গিয়েছে, মিরপুরে স্টেডিয়াম সংলগ্ন এলাকায় গত কয়েকদিনের বিক্ষোভকে মাথায় নিয়েই সাকিব আল হাসানের নিরাপত্তা নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে সরকারকে। আপাতত তাই সাকিবের দেশে ফেরা খানিক জটিলতায় পড়েছে। 

দেশে রাজনৈতিক পালাবদলের পর বাংলাদেশ জাতীয় দল যখন পাকিস্তান সফরে, তখনই রাজধানীর আদাবরে একটি হত্যা মামলায় আসামী করা হয়েছিল সাকিবকে। এরপর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে নেতিবাচক মন্তব্যের মাঝে পড়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলার বিষয়টিও তাই ঝুলে ছিল একপ্রকার। সাকিবের চাওয়া ছিল পর্যাপ্ত নিরাপত্তা। 

সরকার এবং বিসিবির পক্ষ থেকে কয়েকদফায় পরিবর্তিত বক্তব্যের মাধ্যমে নিরাপত্তার নিশ্চয়তা পেয়েই দেশের উদ্দেশে আসছিলেন সাকিব আল হাসান। গেল কয়েকদিনের জটিলতা পার করে শেষ পর্যন্ত মিরপুরে সাকিব খেলতে পারবেন কি না তা এখন বড় প্রশ্ন। 

জেএ