ইতোমধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়ে ফেলেছেন সাকিব আল হাসান। টেস্ট থেকেও বিদায় নেবেন ঘরের মাঠে আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজে। তবে এখনও সংক্ষিপ্ত ফরম্যাটের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে সাবেক এই বাংলাদেশ অধিনায়কের বেশ চাহিদা রয়েছে। সেই ধারাবাহিকতায় সাকিব দল পেলেন শ্রীলঙ্কার ‘লঙ্কা টি-টেন’ লিগে। 

এখনও প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হয়নি ১০ ওভারের এই টুর্নামেন্টের। তার আগেই সরাসরি চুক্তিতে সাকিবকে দলে নিয়েছে গল মার্ভেলস। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে তারা এই তথ্য নিশ্চিত করেছে। সাকিবকে দলটি নিয়েছে সর্বোচ্চ দামের ক্যাটাগরি ‘প্ল্যাটিনাম’ থেকে। 

টি-টোয়েন্টি ফরম্যাটে লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) আসর হয়ে আসছে কয়েক বছর ধরে। বিশ্বজুড়ে আরও সংক্ষিপ্ত ফরম্যাটের খেলার জনপ্রিয়তা বাড়ায় এবার নতুন করে তারা টি-টেন আসর এনেছে। চলতি বছরের ১২ ডিসেম্বর শুরু হবে টুর্নামেন্টটি। চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত।

তার আগে টি-টেনের দলগুলো আগামী ২৩ অক্টোবর পর্যন্ত খেলোয়াড় নিতে পারবে। প্রতি দলে সর্বোচ্চ ১৭ জন করে খেলোয়াড় নেওয়া যাবে। বিদেশি নেওয়া যাবে সাতজন। এর আগে গত বছর এলপিএলে গলের হয়ে খেলেছিলেন সাকিব। যদিও সেখানে ফ্র্যাঞ্চাইজিটির নাম ছিল গল গ্ল্যাডিয়েটর্স।

এদিকে, সাকিবকে রেখে পরবর্তী বিপিএলের দল সাজিয়েছে চিটাগাং কিংস। যদিও ওই সময় তার দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা ছিল। পরবর্তীতে উপর মহল থেকে সবুজ সংকেত পাওয়ার কথা জানায় ফ্র্যাঞ্চাইজিটি। আগামী ২১ অক্টোবর থেকে মিরপুরে দুই টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। ওই টেস্ট খেলে লাল বলের ক্রিকেটকে বিদায় বলার কথা রয়েছে সাকিবের।

এএইচএস