মাঠের ক্রিকেটে ব্যর্থতাই যেন নিয়তি হয়ে দাঁড়িয়েছে পাকিস্তানের। সেই সঙ্গে মাঠের বাইরের বিভিন্ন সিদ্ধান্ত নিয়েও আছে সমালোচনা আর বিতর্ক। সেই বিতর্কের নতুন এক সংযোজন ছিল বাবর আজমের বাদ পড়া। সব মিলিয়ে অনেকটা ঝড়ের মুখে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট শুরু করেছিল শান মাসুদের দল।

সাবেক অধিনায়ক বাবর আজমের জায়গায় সুযোগ পাওয়া অভিষিক্ত কামরান গুলামের কথাই একবার ভাবুনতো! অভিষেক টেস্ট, তারওপর তারকা ব্যাটারের জায়গায় একাদশে।

এমন চাপের মুখেও দুর্দান্ত একটা ইনিংস উপহার দিলেন তরুণ এই ব্যাটার। অভিষেকেই সেঞ্চুরি তুলে নিয়েছেন ডানহাতি এই ব্যাটার। তার শতকে ভর করে মুলতানে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ৫ উইকেট হারিয়ে ২৫৯ রান তুলেছে স্বাগতিক দল। 

মুলতানে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে ইনিংস ও ৪৭ রানে জিতে নেয় ইংল্যান্ড। সিরিজ বাঁচানোর ম্যাচে আজ (মঙ্গলবার) একই মাঠে টস জিতে ব্যাটিং বেছে নেয় স্বাগতিক পাকিস্তান। ব্যাটিং স্বর্গে শুরুটা অবশ্য ভালো ছিল না। দলীয় ১৯ রানেই দুই উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে পাকিস্তান। আবদুল্লাহ শফিকের স্ট্যাম্প ভাঙার পর অধিনায়ক শান মাসুদকেও ফেরান জ্যাক লিচ। 

দ্রুত দুই উইকেট পতনের পর বড় জুটির বিকল্প ছিল না। সেই গুরুদায়িত্ব পালন করলেন অভিষিক্ত কামরান। সাইম আইয়ুবের সঙ্গে ২৭৮ বলে ১৪৯ রানের দুর্দান্ত জুটি গড়েছেন। সেই সঙ্গে নিজেও তুলে নেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত ১১৮ রানের ইনিংস খেলে শোয়েব বশিরের শিকার হয়েছেন কামরান। ২২৪ বলের ইনিংসটি সাজান ১১টি চার ও ১টি ছক্কায়। 

টেস্ট অভিষেকে সেঞ্চুরি করা পাকিস্তানের ১৩তম ব্যাটার তিনি। দলটির হয়ে সবশেষ এই কীর্তি গড়েছিলেন আবিদ আলি। এ ছাড়া টেস্টের ১৪৭ বছরের ইতিহাসে অভিষেক ম্যাচে চার নম্বরে নেমে সেঞ্চুরি করা ষষ্ঠ ব্যাটার কামরান। 

২৯ বছর বয়সে এসে টেস্ট ক্রিকেটে অভিষেক হলেও প্রথম শ্রেণীর ক্রিকেটে বেশ অভিজ্ঞ কামরান। এখন পর্যন্ত খেলেছেন ৫৯টি ম্যাচ। যেখানে ৪৯.১৭ গড়ে করেছেন ৪ হাজার ৩৭৭ রান। 

সাজঘরে ফেরার আগে ১৬০ বলে ৭৭ রানের ইনিংস খেলেছেন সাইম আইয়ুব। দিনশেষে রিজওয়ান অপরাজিত আছেন ৩৭ রানে। তার সঙ্গে ৫ রান নিয়ে ব্যাটিং করছেন সালমান আলী আগা। ইংল্যান্ডের হয়ে জ্যাক লিচ দুটি ও শোয়েব বশির, ম্যাথু পটসরা একটি করে উইকেট শিকার করেছেন।

এফআই