ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দল তো বাজে পারফরম্যান্স করেছে–ই, অধিনায়ক নাজমুল হোসেন শান্তও ছিলেন ব্যর্থ। ফলে তাকেও বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছে। এদিকে বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে শীর্ষ ক্যাটাগরি ‘এ’–তে থাকলেও, প্রথম সেটে দল পাননি শান্ত। পরবর্তীতে নিজেদের তৃতীয় ডাকে তাকে দলে ভিড়িয়েছে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমদের ফরচুন বরিশাল। সবমিলে একই ফ্র্যাঞ্চাইজিতে জাতীয় দলের সাবেক-বর্তমান চার অধিনায়কই গেলেন।

আজ (সোমবার) ঢাকার অভিজাত একটি হোটেলে চলছে বিপিএলের আসন্ন আসরের প্লেয়ার্স ড্রাফট। যেখানে ড্রাফটের প্রথম সেটে প্রতিটি দল দুজন করে খেলোয়াড় ডেকেছে। এর মধ্যে ১৪ জন খেলোয়াড় দল পেলেও অবিক্রিত রয়ে গিয়েছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

পরবর্তীতে মুশফিক-তামিমদের বরিশালই নিজেদের তৃতীয় ডাকে তাকে দলে ভেড়ায়। তার দুজনই ড্রাফট অনুষ্ঠানে গত আসরের শিরোপাজয়ী ফ্র্যাঞ্চাইজির দল গঠনের টেবিলে আছেন। এ ছাড়া আসন্ন আসরেও তারা দলে নিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদকে। রিয়াদ-শান্ত দুজনেই ড্রাফটের ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটার। যেখানে তাদের পারিশ্রমিক ধরা হয়েছে ৬০ লাখ টাকা করে।

এবার মাত্র দুজন ক্রিকেটারকে রিটেইন করার নিয়ম থাকায় রিয়াদকে ছেড়ে দিয়ে তামিম-মুশফিককে ধরে রাখে বরিশাল। তবে ড্রাফট থেকে ঠিকই তারা তুলে নিলো রিয়াদের নাম। এ ছাড়া ড্রাফটের আগেই তারা সরাসরি চুক্তিতে দলে ভেড়ায় আরেক দেশি তারকা তাওহীদ হৃদয়কে। 

বিপিএলের আসন্ন আসর শুরুর কথা রয়েছে ২৭ ডিসেম্বর থেকে। এই আসরে অংশ নিচ্ছে সাতটি দল, তাদের মধ্যে তিনটি দল নাম ও মালিকানা বদল করে এসেছে। আর অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি কুমিল্লার দল নেই আসরটিতে।

এএইচএস