আসন্ন একাদশ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ডামাডোল শুরু হয়ে গেছে। মাঠের লড়াইয়ের আগে ঘর গুছিয়ে নেওয়ার কাজে ব্যস্ত ফ্র্যাঞ্চাইজিগুলো। আজ (সোমবার) ঢাকার অভিজাত একটি হোটেলে চলছে বিপিএলের আসন্ন আসরের প্লেয়ার্স ড্রাফট। 

গত বছরের মতো এবারও বিপিএলে অংশ নিচ্ছে ৭টি ফ্র্যাঞ্চাইজি। এর মধ্যে নাম ও মালিকানা বদল হয়েছে তিনটি দলের-ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর। বিপিএল ইতিহাসের সফলতম দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবারের আসরে অংশ নিচ্ছে না।

প্রথমবারের মতো বিপিএল দল কিনেছেন ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানের কসমেটিকস ব্র্যান্ড রিমার্ক-হারল্যান। আসন্ন বিপিএলে ‘ঢাকা ক্যাপিটালস’-এর মালিকানায় থাকছেন শাকিব খান।

এদিকে, ৯ বছর পর আবারও বিপিএলে ফিরেছে চিটাগং কিংস। টুর্নামেন্টটির প্রথম দুই মৌসুমে অংশ নেওয়া দলটি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে আর্থিক সমঝোতা করে আবারও বিপিএলে ফিরেছে বলে জানা গেছে। জানা গেছে, ফ্র্যাঞ্চাইজিটির ৯ কোটি টাকা দেনা থাকলেও সমঝোতার মাধ্যমে সেটি কমিয়ে সাড়ে তিন কোটি টাকায় নামিয়েছে ফারুক আহমেদের নোতৃত্বাধীন বর্তমান বোর্ড।

কখনো দুরন্ত রাজশাহী, কখনোবা কিংস বা রয়্যালস নামেবিপিএলের প্রথম কয়েকটি আসরে খেলেছে উত্তরবঙ্গের ফ্র্যাঞ্চাইজিটি। ৫ বছর পর আবার বিপিএলে আসছে রাজশাহী। ভ্যালেন্টাইন গ্রুপের মালিকানায় উত্তরবঙ্গের এই ফ্র্যাঞ্চাইজিটির নাম ‘দুর্বার রাজশাহী’।

এফআই/এএইচএস