বিপিএলের আসন্ন একাদশ আসরের জন্য প্লেয়ার্স ড্রাফটের প্রথম সেটে দুই অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ ও মাশরাফি ‍বিন মুর্তজার নাম ডাকা হয়েছে। দুজনেই দল পেয়েছেন সেখান থেকে। উভয়েই আবার যুক্ত হয়েছেন তাদের আগের ফ্র্যাঞ্চাইজিতে। অর্থাৎ, সিলেট স্ট্রাইকার্সেই ফের দেখা যাচ্ছে মাশরাফিকে এবং ফরচুন বরিশালে মাহমুদউল্লাহ।

সর্বোচ্চ ক্যাটাগরি ‘এ’ থেকে দল পেয়েছেন মাহমুদউল্লাহ। তিনি টানা দ্বিতীয় আসরে খেলবেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের সঙ্গে। তিনজনেই গত আসরে প্রথমবার বরিশালের শিরোপা জয়ে ভূমিকা রেখেছিলেন। যদিও এবার মাত্র দুজন ক্রিকেটারকে রিটেইন করার নিয়ম থাকায় রিয়াদকে ছেড়ে দিয়ে তামিম-মুশফিককে ধরে রাখে বরিশাল। তবে ড্রাফট থেকে ঠিকই তারা তুলে নিলো রিয়াদের নাম।

অন্যদিকে, মাশরাফি গত বছরও খেলেছিলেন সিলেট ফ্র্যাঞ্চাইজির হয়ে। তাকে এবারও তারা ক্যাটাগরি ‘বি’ থেকে দলে নিয়েছে। যদিও ড্রাফটের আগে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফিকে ‘বি’ ক্যাটাগরিতে রাখা নিয়ে বিতর্ক হয়েছিল। ওই ক্যাটাগরিতে ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৪০ লাখ টাকা করে।

উল্লেখ্য, আগামী ২৭ ডিসেম্বর পর্দা উঠবে বিপিএলের একাদশ আসরের। যেখানে সাতটি দল অংশগ্রহণ করবে, তার মধ্যে চারটি দল পুরোনো, তিন দল এসেছে মালিকানা বদলে। শক্ত দল গড়তে সাত ফ্র‌্যাঞ্চাইজি এই ড্রাফটে অংশ নিয়েছে। যেখানে ১৮৮ জন স্থানীয় ক্রিকেটার এবং ৪৩৪ বিদেশি ক্রিকেটার থেকে পছন্দের দল গড়বে দলগুলো।

এএইচএস