২ বছর পর আরও একবার পুরাতন দায়িত্বে ফিরছেন শ্রীলঙ্কার ক্রিকেট কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে। আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হিসেবে ছিলেন দীর্ঘ ৫ বছর। এরপর দায়িত্ব ছাড়েন। এসেছিলেন  দক্ষিণ আফ্রিকার সাবেক উইকেটরক্ষক ব্যাটার মার্ক বাউচার। তবে বাউচারের অধীনে সময়টা ভাল যায়নি ৫ বারের চ্যাম্পিয়ন মুম্বাইয়ের। 

এবার তাই পুরাতন হেডকোচকে ফিরিয়ে আনছে আইপিএলের ইতিহাসের অন্যতম সফল এই দলটি। আগামী আসরের জন্য নতুন প্রধান কোচ হিসেবে মাহেলা জয়াবর্ধনের নাম ঘোষণা করেছে ফ্র্যাঞ্চাইজিটি।

২০১৭ সাল থেকে টানা ২০২২ সাল পর্যন্ত দলটির প্রধান কোচের দায়িত্ব সামলেছেন তিনি। ৫ বারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের সবচেয়ে সফল কোচ বলা যায় জয়াবর্ধনেকে।  ২০১৭, ২০১৯ ও ২০২০ সালের আইপিএলের শিরোপা জিতেছে দলটি। অভিজ্ঞ এই কোচকে তারা আবার দলে ফেরালো।

মাঝের এই সময়টায় মুম্বাই ইন্ডিয়ান্সে না থাকলেও এই ফ্র্যাঞ্চাইজিটির সঙ্গেই ছিলেন তিনি। মুম্বাইয়ের গ্লোবাল হেড অব পারফরম্যান্স। মুম্বাই ইন্ডিয়ান্সের মালিকানা মূলত রিলায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিটেড। একই মালিকানার অধীনে আছে আরও দুটি দল। জয়াবর্ধনের অধীনে ছিল তিন দলই। সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিতে খেলছে এমআই এমিরেটস। আর সাউথ আফ্রিকার এসএ টোয়েন্টিতে তাদের দলের নাম এমআই ক্যাপটাউন। মূলত তিনটি ফ্র্যাঞ্চাইজির মধ্যে সংযোগ স্থাপনের বড় দায়িত্ব দেয়া হয়েছিল তাকে।

নতুন দায়িত্ব পেয়ে জয়াবর্ধনে বলেছেন, 'মুম্বাই পরিবারের অংশ হওয়া সব সময়ই আমার জন্য বড় অর্জন। ২০১৭ সালে আমাদের লক্ষ্য ছিল একটি প্রতিভাবান দলকে নিয়ে দুর্দান্ত ক্রিকেট খেলা এবং আমরা ভালো করতে পেরেছিলাম।'

জেএ