আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসরে নতুন মালিকানায় আসছে ঢাকার ফ্র্যাঞ্চাইজি। ফ্র্যাঞ্চাইজিটির মালিকানা নিয়েছেন শাকিব খান। বাংলা সিনেমার জনপ্রিয় এই নায়কের মালিকাধীন কসমেটিকস ও হোম কেয়ার কোম্পানি রিমার্ক-হারল্যানের দলটির নাম ‘ঢাকা ক্যাপিটালস’। ইতোমধ্যে বেশ কয়েকজন ক্রিকেটারকে তারা সরাসরি চুক্তিতে দলে নিয়েছে। তবে বিপত্তি বেধেছে এক বিদেশি ক্রিকেটারকে নিয়ে।

আগামীকাল (সোমবার) বিপিএলের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে। তার আগেই সরাসরি ভিত্তিতে ক্রিকেটারদের দলে ভেড়াতে ব্যস্ত ফ্র্যাঞ্চাইজিগুলো। যদিও আসন্ন একাদশ আসরে নেই টুর্নামেন্টের সবচেয়ে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তবে নতুন করে ফিরেছে রাজশাহী। মালিকানা বদল হওয়ার পর ‘ঢাকা ক্যাপিটালস’ রাজধানীর ফ্র্যাঞ্চাইজিটি তারকা ক্রিকেটারদের নিয়ে দল ভারী করছে।

গত শুক্রবার ঢাকা নিজেদের ডেরায় ইংল্যান্ডের সাবেক বিশ্বকাপজয়ী ব্যাটার অ্যালেক্স হেলসকে দলে নেওয়ার ঘোষণা দেয়। তবে তার অনুরোধে সেই চুক্তিটি স্থগিত করেছে ফ্র্যাঞ্চাইজিটি। কারণ হিসেবে বিয়ে সংক্রান্ত ব্যস্ততার কথা জানিয়েছেন ৩৫ বছর বয়সী হেলস। এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে ঢাকা ক্যাপিটালস।

বিবৃতিতে তারা বলছে, ‘ঢাকা ক্যাপিটালস বিদেশি কোটায় ইংলিশ ব্যাটসম্যান অ্যালেক্স হেলসকে দলভুক্ত করার বিষয়টি তার পক্ষ থেকে নিশ্চয়তা পেয়ে সামাজিক মাধ্যমে ঘোষণা দেয়। তিনি বর্তমানে বিয়ে সংক্রান্ত ব্যস্তাতার কারণে চুক্তিটি স্থগিত রাখতে অনুরোধ করেছেন। আমরা তার ব্যক্তিগত জীবনের গুরুত্বপূর্ণ বিষয়টিকে সম্মান জানাই। ঢাকা ক্যাপিটালসের পক্ষ থেকে তার জীবনের দ্বিতীয় ইনিংসের জন্য শুভকামনা থাকল।’

এদিকে, ইতোমধ্যে ঢাকা বেশ কয়েকজন ক্রিকেটারকে সরাসরি চুক্তিতে দলে নিয়েছে। দেশিদের মধ্যে দলটিতে অন্তর্ভূক্ত হয়েছেন মুস্তাফিজুর রহমান ও তানজিদ হাসান তামিম। এ ছাড়া বিদেশিদের মধ্যে জনসন চার্লস, থিসারা পেরেরা ও আমির হামজাকে নিয়েছে শাকিব খানের দল।

আগামীকাল বিপিএলের ড্রাফট অনুষ্ঠিত হবে। যার জন্য ছয় ক্যাটাগরিতে ১৮৮ জন স্থানীয় ক্রিকেটারের নাম চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়া পাঁচ ক্যাটাগরিতে মূল্য তালিকাসহ ভাগ করা হয়েছে ৪৪০ জন বিদেশি ক্রিকেটারকে। বিপিএলের একাদশ আসর শুরু হবে ২৭ ডিসেম্বর। এবার টুর্নামেন্টে অংশ নেবে সাতটি দল। কুমিল্লার জায়গায় ‘দুর্বার রাজশাহী’ এবং ঢাকা ও চট্টগ্রাম ফ্র্যাঞ্চাইজির মালিকানা বদল হয়েছে।

এএইচএস