অধিনায়ক রোহিত শর্মার অধীনে দীর্ঘদিনের শিরোপাখরা কাটিয়ে উঠেছে ভারত। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে প্রায় ১১ বছর পর কোনো আইসিসি ট্রফির শিরোপা ঘরে তুলেছে ম্যান ইন ব্লুরা। সম্ভাবনা আছে টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়েও। এখন পর্যন্ত ২০২৩-২৫ চক্রে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য সবার চেয়ে এগিয়ে তারাই। 

চলমান এই চক্রে ভারতের শেষ সিরিজ অস্ট্রেলিয়ার বিপক্ষে বোর্ডার -গাভাস্কার সিরিজ। নভেম্বর থেকে প্রতিপক্ষের মাঠে শুরু হবে এই সিরিজ। টেস্ট চ্যাম্পিয়নশিপের পাশাপাশি নিজেদের ক্রিকেটীয় দ্বৈরথেও বোর্ডার-গাভাস্কার সিরিজকে বিশেষভাবে মূল্যায়ন করে ভারত ও অস্ট্রেলিয়া। যদিও গুরুত্বপূর্ণ এই সিরিজের প্রথম ম্যাচেই অধিনায়ক রোহিত শর্মার সার্ভিস মিস করতে পারে টিম ইন্ডিয়া। 

যদিও ঠিক কী কারণে রোহিত শর্মাকে ২২ নভেম্বর থেকে শুরু হওয়া পার্থ টেস্টে পাওয়া যাবে না তা এখন পর্যন্ত নিশ্চিত করা যায়নি। ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, ব্যক্তিগত কারণেই বোর্ডার-গাভাস্কার সিরিজের প্রথম ম্যাচে দেখা যাবে না তাকে। তার বদলে অবশ্য কে হবেন অধিনায়ক তা নিয়েই চলছে আলোচনা। 

এই দৌড়ে অবশ্য সবার চেয়ে এগিয়ে আছেন জাসপ্রীত বুমরাহ। বাংলাদেশ সিরিজে নির্দিষ্ট কোনো সহ-অধিনায়ক না থাকলেও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে তাকেই করা হয়েছে রোহিতের ডেপুটি। অস্ট্রেলিয়ার পার্থে রোহিত খেলতে না পারলে তাই তাকেই বিবেচনা করা হতে পারে অধিনায়কের পদে। এর আগে ২০২২ সালে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টেও বুমরাহ ছিলেন অধিনায়ক। সেবারে রোহিত ভুগছিলেন কোভিড সংক্রমণে। 

২০২২ সালেই বিরাট কোহলির জায়গায় ভারতের টেস্ট অধিনায়ক হয়েছিলেন রোহিত শর্মা। এরপর থেকে খেলা ১৮ টেস্টের ১২টিতেই জয়ী হয়েছেন তিনি। যদিও এসময় তার ঘরের বাইরে রেকর্ড খুব একটা সুবিধাজনক নয়। দক্ষিণ আফ্রিকায় সিরিজ ড্র করেছেন ১-১ সমতায়। এর বাইরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জেতেন ১-০ ব্যবধানে। ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালটা অবশ্য হারতে হয়েছে অস্ট্রেলিয়ার কাছে। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজে বিশেষভাবে নজর থাকবে রোহিতের ওপর। অধিনায়ক হিসেবে সফল হলেও দেশের বাইরে তার রেকর্ড যেমন সুবিধার নয়, তেমনি অস্ট্রেলিয়ার মাঠে ব্যাটার রোহিতকেও খুব একটা চেনা ছন্দে পাওয়া যায়নি কখনোই। ১৪ টেস্ট ইনিংসে অস্ট্রেলিয়ার মাঠে তার গড় মাত্র ৩১। 

জেএ