ইতোমধ্যে দুই ম্যাচে হেরে ভারতের কাছে টি-টোয়েন্টি সিরিজ খুইয়েছে বাংলাদেশ। আগামীকাল (শনিবার) দল দুটি সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে। ম্যাচটি হবে নাজমুল হোসেন শান্তদের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই। নিয়মরক্ষার ম্যাচ হিসেবে ভারতও অপেক্ষাকৃত দুর্বল দল নামাতে পারে ম্যাচটিতে। তবে তাতে বিঘ্ন ঘটাতে পারে বৃষ্টি!

হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যাচটি শুরু হবে। তার আগে চোখ রাঙাচ্ছে প্রতিকূল আবহাওয়া। আজ (শুক্রবার) বিকেলে শহরটিতে বেশ বৃষ্টি হয়েছে। যে কারণে পুরো বিকেলই মাঠ ঢেকে রাখা হয়েছিল কাভারে। ফলে ক্রিকেটাররাও মাঠে অনুশীলন করতে পারেননি। বাংলাদেশ দল বিকেলের অনুশীলনও বাতিল করে বলে জানিয়েছে সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

একইভাবে বৃষ্টির শঙ্কা রয়েছে আগামীকালও। তেমনটা হলে খেলা পুরোপুরি মাঠে গড়ানো নিয়েও সংশয় রয়েছে। আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট অ্যাকুওয়েদার বলছে, কাল পুরোদিনই হায়দরাবাদে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা ৪০ শতাংশ। যা সকাল ৯টা পর্যন্ত আরও বাড়তে থাকবে। তবে দুপুর থেকে সন্ধ্যা ও রাতে ক্রমাগত কমতে থাকবে বৃষ্টি।

খেলা চলাকালে বৃষ্টি না হলেও, এর আগে ভারি বর্ষণে মাঠে পানি জমার কারণে টস ও নির্ধারিত সময়ের চেয়ে বিলম্বে খেলা ‍শুরু হতে পারে। তবে হায়দরাবাদ আন্তর্জাতিক ভেন্যু হিসেবে আগে থেকেই প্রখ্যাত। যেখানে পানি নিষ্কাশনের ভালো ব্যবস্থা রয়েছে। তাই বৃষ্টির মাত্রার ওপর বিষয়টি নির্ভর করছে। সাধারণত খেলা শুরুর আধঘণ্টা আগে (সন্ধ্যা ৭টা) টস অনুষ্ঠিত হয়।

এর আগে চেন্নাই ও কানপুরে বাংলাদেশ-ভারতের দুটি টেস্টেই বৃষ্টি হানা দিয়েছিল। এর মধ্যে দ্বিতীয় টেস্টে প্রায় দুইদিন বৃষ্টি ও মাঠের অব্যবস্থাপনায় খেলা হয়নি। যদিও সেই অবস্থায়ও আগ্রাসী ব্যাটিংয়ে বাংলাদেশকে বড় ব্যবধানে হারায় স্বাগতিকরা। টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচেও পাত্তা পায়নি শান্ত’র দল। গোয়ালিয়রে ৭ উইকেট আর দিল্লিতে তারা ৮৬ রানে হেরেছে।

এএইচএস