বিপিএলের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হওয়ার আগেই সরাসরি ভিত্তিতে ক্রিকেটারদের দলে ভেড়াতে ব্যস্ত ফ্র্যাঞ্চাইজিগুলো। যদিও আসন্ন একাদশ আসরে নেই টুর্নামেন্টের সবচেয়ে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তবে নতুন করে ফিরেছে রাজশাহী। মালিকানা বদল হয়েছে ঢাকা ফ্র্যাঞ্চাইজিরও। ‘ঢাকা ক্যাপিটালস’ নামে আসা দলটি তারকা ক্রিকেটারদের নিয়ে দল ভারী করছে। 

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী ক্রিকেটার অ্যালেক্স হেলসকে দলে ভেড়াল ক্যাপিটালসরা। সামাজিক মাধ্যমে দেওয়া এক পোস্টে তারা এই তথ্য নিশ্চিত করেছে। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে বেশ জনপ্রিয় এই তারকা ইংলিশদের ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্য। ইংল্যান্ড জাতীয় দলের হয়ে তিনি ১১টি টেস্ট, ৭০টি ওয়ানডে ও ৭৫টি টি-টোয়েন্টি খেলে সর্বমোট ৫ হাজার ৬৬ রান করেছেন।

এর আগে আজ (শুক্রবার) দুপুরে শাকিব খানের মালিকানাধীন দলটি বাংলাদেশের হয়ে যুব বিশ্বকাপজয়ী ক্রিকেটার তানজিদ হাসান তামিমকে দলে যোগ করার কথা জানিয়েছিল। গতকাল মুস্তাফিজুর রহমানও যোগ দিয়েছেন ঢাকা ক্যাপিটালসে। এবারের বিপিএলে ফ্র্যাঞ্চাইজিটির মালিকানা নিয়েছেন শাকিব খান। বাংলা সিনেমার অন্যতম জনপ্রিয় এই নায়কের মালিকাধীন কসমেটিকস ও হোম কেয়ার কোম্পানি রিমার্ক-হারল্যানের দলের নাম ‘ঢাকা ক্যাপিটালস’।

এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের হার্ড হিটার ব্যাটার জনসন চার্লসকে দলে ভিড়িয়েছে ঢাকা। এরপর দ্বিতীয় পছন্দ হিসেবে তারা দেশিয় তারকা পেসার মুস্তাফিজকে দলে অন্তর্ভূক্ত করেছিল। সবশেষ তানজিদ তামিম। দেশের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে আগামী ১৪ অক্টোবর। তার আগে খেলোয়াড়দের মূল্য তালিকা ও ক্যাটাগরি প্রকাশ করা হয়েছে।

যেখানে সর্বোচ্চ ৬০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে ‘এ’ শ্রেণির ক্রিকেটারদের জন্য। মুস্তাফিজ আছেন ‘এ’ ক্যাটাগরিতে। এভাবে ছয় ক্যাটাগরিতে ১৮৮ জন স্থানীয় ক্রিকেটারের নাম চূড়ান্ত হয়েছে।

এসএইচ/এএইচএস