বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আনুষ্ঠানিক ড্রাফট আয়োজনের আগে প্রাথমিক কিছু কার্যক্রম রয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোর। আসন্ন একাদশ বিপিএলে দলগুলো আগের আসরের স্কোয়াড থেকে সর্বোচ্চ দুইজন ক্রিকেটারকে ধরে রাখতে (রিটেইন) পারবে। সে নিয়মেই এবার দলবদল ঘটছে মাহমুদউল্লাহ রিয়াদের। গতবারের চ্যাম্পিয়ন ফরচুন বরিশাল তাকে রিটেইন না করার কথা জানিয়েছে।

রিটেইনের নতুন নিয়ম অনুসারে ফরচুন বরিশাল আসন্ন আসরের জন্য তামিম ইকবাল এবং মুশফিকুর রহিমকে রিটেইন করেছে। এছাড়া সরাসরি চুক্তিতে খেলবেন তাওহীদ হৃদয়। তবে মাহমুদউল্লাহ রিয়াদকে রিটেইন করেনি দলটি। ঢাকা পোস্টকে বিষয়টি জানিয়েছেন দলটির মালিক মিজানুর রহমান। তবে নিলাম থেকে আবারও রিয়াদকে নেওয়ার সুযোগ আছে দলটির সামনে।

এর আগে বরিশালের ফ্র‌্যাঞ্চাইজিটি বিদেশি ক্রিকেটার হিসেবে পুরো সিজনের জন্য ডেভিড মালান এবং ফাহিম আশরাফকে দলে নেওয়ার কথা জানিয়েছে। এদিকে, আসরের শেষ ভাগে ডেভিড মিলার এবং কাইল মায়ার্সের বরিশালে যোগ দেওয়ার কথা জানালেন মিজান। একইসঙ্গে কোচিং স্টাফেও কিছুটা পরিবর্তন আনার ইঙ্গিত মিলেছে।

গেলবার দলে থাকা ডেভ হোয়াটমোর থাকছেন না এবারের দলে। প্রধান কোচ হিসেবে আগের মতই থাকবেন মিজানুর রহমান বাবুল। এ ছাড়া ব্যাটিং কোচ হিসেবে থাকবেন নাফিস ইকবাল। 

প্রসঙ্গত, আগামী ২৭ ডিসেম্বর মাঠে গড়ানোর কথা রয়েছে বিপিএলের একাদশ আসরের। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে আগামী ১৪ অক্টোবর। তার আগে খেলোয়াড়দের মূল্য তালিকা ও ক্যাটাগরি প্রকাশ করা হয়েছে। যেখানে সর্বোচ্চ ৬০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে ‘এ’ শ্রেণির ক্রিকেটারদের জন্য। এভাবে ছয় ক্যাটাগরিতে ১৮৮ জন স্থানীয় ক্রিকেটারের নাম চূড়ান্ত হয়েছে।

এসএইচ/এএইচএস