চমকের ভান্ডার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কিছুদিন পরপরই তাদের বোর্ড, নির্বাচক প্যানেল, অধিনায়ক এমনকি কোচিং স্টাফে পরিবর্তন দেখা যায়। মজার বিষয় মেয়াদের অনেকটা সময় বাকি থাকতেই বিদায়ঘণ্টা বেজে যায় অধিকাংশের। কিছুদিন আগে ব্যক্তিগত কারণ দেখিয়ে মোহাম্মদ ইউসুফ নির্বাচকের দায়িত্ব ছেড়েছিলেন। এবার নতুন করে তাতে চমক হিসেবে এসেছে বর্ষীয়ান আম্পায়ার আলিম দারের নাম।

পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটের চলতি মৌসুম শেষেই ক্রিকেটকে বিদায় জানানোর কথা বলেছিলেন কয়েক দফায় আইসিসির সাবেক এই বর্ষসেরা আম্পায়ার। তার আগেই আলিম দারকে পিসিবি নির্বাচক প্যানেলে অন্তর্ভূক্ত করলো। নতুন করে গঠিত সেই কমিটিতে যুক্ত হয়েছেন দুই সাবেক তারকা ক্রিকেটার আকিব জাভেদ ও আজহার আলি। আগের কমিটির আসাদ শফিক ও হাসান চিমাও আছেন নতুন প্যানেলে।

ইংল্যান্ডের বিপক্ষে মুলতানে আজ প্রথম টেস্টের পঞ্চম দিনে ইতিহাস গড়ে হেরেছে পাকিস্তান। প্রথম ইনিংসে সাড়ে পাঁচশ রান করেও তারা দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় ইনিংসে ব্যবধানে হার দেখল। আর এমন দিনেই নতুন নির্বাচক প্যানেলের ঘোষণা দিলো পিসিবি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের সিদ্ধান্ত অনুসারে নির্বাচক প্যানেলের সঙ্গে বিভিন্ন ফরম্যাটের অধিনায়ক ও কোচরা সমন্বয় করে কাজ করে থাকেন। সেই নিয়ম এখনও বহাল রয়েছে।

২০২২ সালে রাওয়ালপিন্ডিতে ঘরের মাঠে ইংলিশদের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৫৭৯ রান করেও সিরিজের প্রথম টেস্টে হারতে হয়েছিল পাকিস্তানকে। দুই বছরের ব্যবধানে আবারও সেই ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ৫০০’র বেশি রান করেও ম্যাচ বাঁচাতে পারল না স্বাগতিক দল। তারা মুলতানে হেরেছে ইনিংস ও ৪৭ রানের ব্যবধানে। টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম দল হিসেবে ৫০০’র বেশি রান করেও ইনিংস ব্যবধানে হারের রেকর্ড গড়ল পাকিস্তান।

এমন পরাজয় হয়তো টেস্ট অধিনায়ক শান মাসুদেরও বিদায়ঘণ্টা বাজিয়ে দিতে পারে। ফরম্যাটটিতে তারা সবশেষ ৬টি ম্যাচেই হেরেছে। অর্থাৎ টেস্ট অধিনায়ক হওয়ার পর মাসুদের হার শতভাগ। ফলে তাকে নেতৃত্বে রাখা নিয়ে ইতোমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। প্রথমে তার অধীনে পাকিস্তান অষ্ট্রেলিয়ার মাটিতে সিরিজ হারে ৩-০ ব্যবধানে, এরপর ঘরের মাঠে আগস্ট-সেপ্টেম্বরে ২-০ ব্যবধানে হারায় বাংলাদেশ। এবার ইংলিশদের বিপক্ষে তিন ম্যাচের প্রথমটিতে তারা হার দিয়ে শুরু করল।

এএইচএস