দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ১৬ অক্টোবর বাংলাদেশে আসার কথা রয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের। তার আগে তারা ‍নতুন দুঃসংবাদ পেয়েছে। প্রথম টেস্টে নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমাকে ছাড়াই খেলতে হবে প্রোটিয়াদের। কনুইয়ের ইনজুরির কারণে তিনি প্রথম ম্যাচ থেকে ছিটকে গেছেন। ফলে মিরপুরে ২১ অক্টোবর থেকে শুরু হওয়া টেস্টে সফরকারীদের নেতৃত্ব দেবেন এইডেন মার্করাম।

এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। এর আগে পিঠের চোটের কারণে পেসার নান্দ্রে বার্গার পুরো সিরিজ থেকে ছিটকে যান। পরবর্তীতে প্রোটিয়া স্কোয়াডে যুক্ত করা হয় ডিওয়াল্ড ব্রেভিস ও লুঙ্গি এনগিডিকে। এদিকে, সিএসএ’র আশা বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন বাভুমা, সে লক্ষ্যে তিনি দলের সঙ্গেই এই সফরে আসবেন। 

মূলত প্রোটিয়া মেডিকেল টিমের সঙ্গে চোট সারার কাজে মনোনিবেশ করবেন অধিনায়ক বাভুমা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে শুরু হবে ২৯ অক্টোবর থেকে। ৩৫ বছর বয়সী বাভুমা আয়ারল্যান্ড সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ব্যাট করার সময় কনুইয়ে আঘাত পান। যে কারণে তিনি সিরিজের তৃতীয় ওয়ানডেতেও খেলতে পারেননি। চোটে পড়া ম্যাচটিতেও রিটায়ার্ড হার্ট হয়ে ফিরতে হয় ড্রেসিংরুমে। পরবর্তীতে আর ফিল্ডিং করা হয়নি বাভুমার।

আয়ারল্যান্ড সিরিজের বাকি সময়টা দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হিসেবে ছিলেন রাসি ভ্যান ডার ডুসেন। সিরিজটিতে বিশ্রামে ছিলেন আরেক তারকা এইডেন মার্করাম। বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে তিনি ফের মাঠে ফিরছেন। বাভুমার অনুপস্থিতি পূরণে দলে ডাকা হয়েছে ব্রেভিসকে। যদিও এখন পর্যন্ত তার আন্তর্জাতিক টেস্টে অভিষেক হয়নি। প্রোটিয়া জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত দুটি টি-টোয়েন্টি খেলেছেন এই ব্যাটিং অলরাউন্ডার।

তবে ১২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ব্রেভিসের। দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের হয়ে সম্প্রতি শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষেও তিনি একটি ম্যাচ খেলেছেন। ৫ উইকেটে হারের ম্যাচটিতে দুই ইনিংসে ৪৯ ও ৭৪ রান করেছেন ব্রেভিস। এদিকে, এনগিডি আইরিশদের বিপক্ষে তিনটি ওয়ানডেতেই খেলেছেন। যেখানে প্রথম দুটি ম্যাচেই চারটি করে উইকেট শিকার করেন এই ডানহাতি পেসার। 

বার্গারের চোট তার টেস্ট দলে জায়গা করে দিয়েছে। যেখানে আগে থেকেই বাংলাদেশ সিরিজের জন্য প্রোটিয়া পেস বিভাগে আছেন কাগিসো রাবাদা, ড্যান প্যাটারসন ও উইয়ান মুল্ডার।

এএইচএস