বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসরের রোমাঞ্চ শুরু হয়ে গেছে ইতোমধ্যে। দেশের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে আগামী ১৪ অক্টোবর। তার আগে খেলোয়াড়দের মূল্য তালিকা ও ক্যাটাগরি প্রকাশ করা হয়েছে। যেখানে সর্বোচ্চ ৬০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে ‘এ’ শ্রেণির ক্রিকেটারদের জন্য। এভাবে ছয় ক্যাটাগরিতে ১৮৮ জন স্থানীয় ক্রিকেটারের নাম চূড়ান্ত হয়েছে।

সাধারণত তারকা ক্রিকেটাররা থাকেন টুর্নামেন্টের সর্বোচ্চ দামের তালিকায়। যদিও এবার সেই ক্যাটাগরি ‘এ’-তে থাকা ক্রিকেটারদের মূল্য কমিয়ে দেওয়া হয়েছে। যা আগে ছিল ৮০ লাখ টাকা। এভাবে প্রতি ক্যাটাগরিতে ক্রিকেটারদের দাম ১০ লাখ টাকা করে কমানো হয়েছে। ‘এ’ ক্যাটাগরিতে আছেন— সাকিব আল হাসান, তামিম ইকবাল, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয় এবং তাসকিন আহমেদ।

‘বি’ ক্যাটাগরিতে আছেন— আফিফ হোসেন ধ্রুব, এনামুল হক বিজয়, হাসান মাহমুদ, জাকের আলি অনিক, মাশরাফি বিন মুর্তজা, শামীম হোসেন পাটোয়ারী, নুরুল হাসান সোহান, পারভেজ হোসেন ইমন, শেখ মেহেদী হাসান, তানভীর ইসলাম, তানজিদ হাসান তামিম ও তানজিম হাসান সাকিবরা। তাদের জন্য ৪০ লাখ টাকা করে পারিশ্রমিক ধরা হয়েছে।

এ ছাড়া ‘সি’ ক্যাটাগরিতে এবাদত হোসেন, ইমরুল কায়েস, মাহমুদুল হাসান জয়, এবাদত হোসেন, মোহাম্মদ মিঠুন, জাকির হাসানদের মত ক্রিকেটাররা পাবেন ২৫ লাখ টাকা করে। ‘ডি’ ক্যাটাগরিতে ২০ লাখ, ‘ই’ ক্যাটাগরিতে ১৫ লাখ এবং ‘এফ’ ক্যাটাগরিতে পারিশ্রমিক ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। 

তবে এখনও আসন্ন বিপিএলের বিদেশি খেলোয়াড়দের তালিকা চূড়ান্ত হয়নি। আগামী দুয়েকদিন অর্থাৎ ড্রাফটের আগে তাদের তালিকাও চূড়ান্ত করা হবে বলে জানা গেছে। দেশি ক্রিকেটারদের মতো বিদেশিদেরও মূল্য ১০ লাখ করে কমানো হয়েছে এবার। 

প্রসঙ্গত, আগামী ২৭ ডিসেম্বর থেকে বিপিএলের একাদশ আসর শুরুর কথা রয়েছে। যার জন্য চূড়ান্ত হয়েছে সাতটি ফ্র্যাঞ্চাইজিও। কুমিল্লা ভিক্টোরিয়ানসের জায়গায় এবার নতুন ফ্র্যাঞ্চাইজি দুর্বার রাজশাহী। একইসঙ্গে বিপিএলের পুরোনো ফ্র্যাঞ্চাইজি ঢাকা (ঢাকা ক্যাপিটালস) ও চট্টগ্রাম (চিটাগাং কিংস) আসরটিতে ফিরেছে।

এএইচএস