একটু পেছনে ফেরা যাক। রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৪৪৮ রান করেই ইনিংস ঘোষণা করে দিয়েছিল পাকিস্তান। পরের গল্পটাও জানা সবার। দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে ১০ উইকেটেই স্বাগতিকদের হারিয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ। রাওয়ালপিন্ডির গল্পটা যেন ফিরছে মুলতানেও। ব্যাটিং স্বর্গে প্রথম ইনিংসে ৫৫৬ রানে থামে স্বাগতিকদের ইনিংস। 

নিজেদের এমন রান নিয়ে হয়তো তৃপ্তির ঢেঁকুরই তুলেছিলেন পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ। কিন্তু পাকিস্তানের সাড়ে পাঁচশর বেশি রানও যে ইংল্যান্ডের সামনে মামুলি সংগ্রহ হয়ে যাবে তা কে ভাবতে পেরেছিল!

জো রুট ও হ্যারি ব্রুকের বিশ্বরেকর্ড গড়া জুটির সঙ্গে জ্যাক ক্রাউলি ও বেন ডাকেটের মাঝারি দুটি ইনিংসে ভর করে ইংল্যান্ড ৮২৩ রান করে নিজেদের ইনিংস ঘোষণা করে। তাদের লিড গিয়ে দাঁড়ায় ২৬৭ রান! 

২৬৭ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মুখ থুবড়ে পড়ল পাকিস্তানের ব্যাটিং অর্ডার। দলীয় শতরানের আগেই টপ অর্ডারের ৬ ব্যাটারকে হারিয়ে ফেলে স্বাগতিকরা। চতুর্থ দিনের খেলা শেষে পাকিস্তানের সংগ্রহ ৬ উইকেটে ১৫২ রান। এখনো সফরকারীদের চেয়ে পিছিয়ে ১১৫ রানে। অবিশ্বাস্য কিছু না ঘটলে এই টেস্টে পরাজয়টা যেন পাকিস্তানের ভাগ্য ললাটে লেখা হয়ে গেছে অনেকটাই। 

প্রথম দিন থেকেই একদম নিষ্প্রাণ মুলতানের উইকেট। আজ (বৃহস্পতিবার) চলমান টেস্টের চতুর্থ দিনে এসেও সহায়তা পাচ্ছিলেন না বোলাররা। তবে দ্বিতীয় ইনিংসে পাকিস্তান ব্যাটিংয়ে নামতেই যেন বদলে সব। ইংলিশ বোলাররা ছড়ি ঘোরালেন স্বাগতিক ব্যাটারদের ওপর।

আগের ইনিংসে সেঞ্চুরি করা পাকিস্তানের দুই ব্যাটার আব্দুল্লাহ শফিক ও শান মাসুদ দুজনেই ব্যর্থ হলেন। বাকিরাও পথ দেখাতে পারলেন না। উইকেট পতনের শুরু ইনিংসের প্রথম বলেই। ক্রিস উকসের বলে গোল্ডেন ডাক হয়ে ফেরেন পাক ওপেনার আব্দুল্লাহ শফিক।

প্রথম ইনিংসে ১৫১ রানের দুর্দান্ত ইনিংস খেলা শান মাসুদ এবার করতে পারলেন মোটে ১১ রান। তাকে ফিরিয়েছেন গাস অ্যাটকিনসন। বর্তমান অধিনায়কের পরপরই ফিরে গেছেন সাবেক অধিনায়ক বাবর আজম। তারকা এই ব্যাটারের রানখরা যেন কাটছেই না। ২০২২ সালে সর্বশেষ পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন। প্রথম ইনিংসে ৩০ রানের পর আজ সাজঘরে ফিরে গেলেন মোটে ৫ রান করে।

দ্রুত তিন উইকেট পতনের পর পাকিস্তানকে আরও ব্যাকফুটে ঠেলে দেয় ইংল্যান্ডের বোলাররা। উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি সাইম আইয়ুব ও মোহাম্মদ রিজওয়ানরা। চতুর্থ দিন শেষে পাকিস্তানের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ১৫২ রান। এই টেস্ট বাঁচাতে আরও ১১২ রান শোধ করে তারপর ইংল্যান্ডকে টার্গেট দিতে হবে। দিনশেষে অপরাজিত দুই ব্যাটার আগা সালমান (৪১) ও আমের জামাল (২৭)। 

ইংল্যান্ডের হয়ে দুটি করে উইকেট শিকার করেছেন গাস অ্যাটকিনসন ও ব্রাইডন কার্স। এ ছাড়া একটি করে উইকেট পেয়েছেন ক্রিস ওকস ও জ্যাক লিচ।

এর আগে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ এবং টেস্ট ক্রিকেটে চতুর্থ সর্বোচ্চ রানের পার্টনারশিপ গড়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন জো রুট ও হ্যারি ব্রুক। দুজনের জুটি থেকে আসে ৪৫৪ রান। রুট ডাবল সেঞ্চুরি করে সাজঘরে ফিরলেও ট্রিপল সেঞ্চুরির কীর্তি গড়েন হ্যারি ব্রুক। ষষ্ঠ ইংলিশ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি হাঁকালেন। এ ছাড়া টেস্টের ইতিহাসে দ্রুততম ত্রিশতকের দিক থেকেও ব্রুকের ইনিংসটি দ্বিতীয় অবস্থানে আছে। মাত্র ৩১০ বল খেলেই ৩০০ রান পূর্ণ করে ফেললেন ইংলিশ এই ব্যাটার। 

ব্রুকের রেকর্ডের মালা গাঁথা ইনিংসে কিংবদন্তি ব্রায়ান লারার ৪০০ রানের বিশ্বরেকর্ড ভেঙে যায় কি না এমন সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছিল না। তবে ৩১৭ রানেই থামতে হয় তাকে। সাইম আইয়ুবের বলে সুইপ শর্ট খেলতে গিয়ে শান মাসুদের হাতে ধরা পড়েন। ৩২২ বলে ব্রুকের ৩১৭ রানের অনবদ্য ইনিংসটি সাজানো ছিল ২৯টি চার ও ৩টি ছক্কার মারে।

এর আগে ৩৭৫ বলে ২৬২ রানের মাথায় থামে জো রুটের বর্ণাঢ্য ইনিংস। ইংল্যান্ডের সফলতম টেস্ট ব্যাটারের ক্যারিয়ারের ষষ্ঠ ডাবল সেঞ্চুরি এটি। ইংলিশ ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি দ্বিশতকের রেকর্ডে অ্যালিস্টার কুককে টপকে এককভাবে দুইয়ে উঠে আসলেন রুট। পাঁচটি ডাবল সেঞ্চুরি করা অ্যালেস্টার নেমে গেছেন তিনে।

ইংল্যান্ডের রেকর্ডময় ইনিংসটি অবশ্য ব্রুকের বিদায়ের পর বেশিদূর এগোয়নি। ৭ উইকেট হারিয়ে ৮২৩ রানেই ইনিংস ঘোষণা করে দেয় সফরকারীরা। ততক্ষণে যদিও টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড হয়ে যায়। 

এফআই