মাহমুদউল্লাহ রিয়াদের টি-টোয়েন্টি ক্যারিয়ারের শেষ সিরিজ। গতকালকের ম্যাচের পর আর একটাই ম্যাচ বাকি থাকবে। অবসর ঘোষণার পর দিল্লিতে খেলতে নেমে শেষের শুরুটাও নিশ্চিতভাবেই উপভোগ করেছিলেন তিনি নিজেও। তবে বাংলাদেশের হাতে থাকা ম্যাচটাও খানিকটা ফস্কে গেছে তারই এক নো বলের পরপরই।

ইনিংসের ৯ম ওভারে আক্রমণে এসে চতুর্থ বলে নো বল করেন রিয়াদ। তার আগে পর্যন্ত ৮.৩ ওভারে ভারতের স্কোর ছিল ৩ উইকেট হারিয়ে ৬৬ রান। নো বলে পাওয়া ফ্রি হিটে নীতিশ রেড্ডি লং অনের ওপরে হাঁকিয়েছেন ছক্কা। ম্যাচের মোমেন্টামও বদলে যায় সেখান থেকেই। ২০ ওভার শেষে ভারতের স্কোরবোর্ডে জমা পড়ে ২২১ রান। তাতে তারা ম্যাচ জেতে ৮৬ রানের বড় ব্যবধানে।

মাহমুদউল্লাহর সেই নো বলটাই ম্যাচের পরিস্থিতি বদলে দিয়েছে, এমনটাই মনে করছেন রিংকু সিং। ভারতের এই ব্যাটার ম্যাচ শেষে বলেন, 'মাহমুদউল্লাহর নো বল ম্যাচের টার্নিং পয়েন্ট ছিল। রেড্ডি ভাই (ফ্রি হিটে) ছক্কা মারে এবং আত্মবিশ্বাস পেয়ে যায়। এরপর সে চালিয়ে গেছে।'

এদিকে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তাসকিন আহমেদ বলেন, ‘আমিও দলের অংশ, আমিও খেলোয়াড়। অনেকদিন ধরে আমিও খেলছি, দুর্ভাগ্যজনকভাবে আমাদের আসলে খুব একটা উন্নতি হয়নি টি-টোয়েন্টিতে। এটা আমাদের ব্যর্থতা। কিন্তু চেষ্টার কোন কমতি নেই, হচ্ছে না। দেশে যেমনই হোক কিন্তু ভালো কন্ডিশনেও আমরা প্রায়ই ফেইল করছি, ভালো উইকেটগুলোতেও।’

‘সব মিলিয়ে টি-টোয়েন্টিতে আমাদের উন্নতি কম। আসলে আশা আর চেষ্টা ছাড়া কিছুই করার নেই এই মুহূর্তে আমাদের হাতে। সবকিছুর সিদ্ধান্ত বোর্ড নেয়, আমরা খেলোয়াড়েরা শুধুমাত্র সর্বোচ্চটা দিয়ে চেষ্টাই করতে পারি। ব্যর্থ হলে প্রত্যেকবার উন্নতির চেষ্টাটাই শুধু হাতে আছে, আর কোন কিছু হাতে নেই।’-যোগ করেন তিনি।
এইচজেএস