ভারতের মাটিতে কদিন আগে টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন সাকিব আল হাসান। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেই এই ফরম্যাটের শেষ ম্যাচ খেলে ফেলেছেন টাইগার এই অলরাউন্ডার। অবসর ঘোষণা করায় এবার আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং তালিকা থেকেও সরানো হলো সাকিবের নাম। 

আজ (বুধবার) সাপ্তাহিক হালনাগাদ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিকদের কাছে একপ্রকার নাকানিচুবানি খেয়েছে বাংলাদেশ।

৪৯ বল হাতে রেখে ৭ উইকেটের বিশাল ব্যবধানে শান্তদের হারিয়েছে সূর্যকুমার যাদবরা। ব্যাটে-বলে বিবর্ণ পারফরম্যান্সের ধাক্কা লেগেছে আইসিসির র‍্যাঙ্কিংয়েও। পিছিয়েছেন বাংলাদেশের প্রায় সবাই।

ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ পিছিয়ে ৩১ নম্বরে নেমে গেছেন টাইগার ব্যাটার তাওহিদ হৃদয়। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে তার ওপরে আর কেউ নেই। সিরিজের প্রথম ম্যাচে ১৮ বলে ১২ রানে করেছিলেন হৃদয়। 

রঙিন পোশাকে বাজে সময় কাটানো লিটন দাসও পেছালেন দুই ধাপ। নেমে গেছেন র‌্যাঙ্কিংয়ের ৪২ নম্বরে। ভারত সিরিজ দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেওয়া মাহমুদউল্লাহ রিয়াদও এক ধাপ পিছিয়েছেন। অবশ্য একধাপ এগিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথম টি-টোয়েন্টিতে ২৫ বলে ২৭ রানের ইনিংস খেলা শান্ত ৪৬ নম্বরে উঠে এসেছেন। 

ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার ওপেনার ট্রাভিস হেড। এ ছাড়া বাংলাদেশের বোলারদের তুলোধুনো করে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ভারতের ব্যাটাররা। 

টাইগার ব্যাটারদের মতো ভালো খবর নেই বোলারদেরও। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে বাংলাদেশি বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছেন সূর্যকুমার-হার্দিকরা। সুবিধা করতে পারেননি মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রিশাদ হোসেনরা। যার প্রভাব পড়েছে তাদের র‌্যাঙ্কিংয়েও।

এক ধাপ পিছিয়ে ১৬ নম্বরে নেমে গেছেন মুস্তাফিজ। এ ছাড়া দুই ধাপ পিছিয়ে ২৫ নম্বরে রিশাদ আর সাত ধাপ পিছিয়ে ৩০ নম্বরে আছেন তাসকিন। একাদশে না থাকা তানজিম হাসান সাকিব ৫ ধাপ পিছিয়ে চলে গেছেন ৬৮ নম্বরে। এই বিভাগে শীর্ষে আছেন ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ। 

অন্যদিকে, টি-টোয়েন্টির অলরাউন্ডার তালিকায় তিনে উঠে এসেছেন হার্দিক পান্ডিয়া। অবসরের ঘোষণা দেওয়ায় র‌্যাঙ্কিং থেকে সরিয়ে নেওয়া হয়েছে সাকিব আল হাসানের নাম। টি-টোয়েন্টির র‍্যাঙ্কিংয়ের কোনো তালিকায় নেই তার নাম। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে আছেন ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন। 

এফআই