বাংলাদেশের বিপক্ষে সিরিজ শেষ করেই ঘরের মাঠে নিউজিল্যান্ডকে আতিথ্য দেবে ভারত। আগামী ১৬ অক্টোবর থেকে তিন ম্যাচের এই টেস্ট সিরিজ শুরু হবে। তবে দেশটিতে সফরের আগেই হোঁচট খেয়েছে কিউই শিবির। সিরিজে শুরুর দিকে তারা সাবেক অধিনায়ক ও অভিজ্ঞ ব্যাটার কেইন উইলিয়ামসনকে পাবে না। এমনিতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চলমান চক্রে শ্রীলঙ্কার কাছে সিরিজ খুইয়ে ব্যাকফুটে অবস্থানে নিউজিল্যান্ড।

আপাতত বেঙ্গালুরুতে প্রথম টেস্টে উইলিয়ামসন খেলতে পারবেন না বলে নিশ্চিত করেছে কিউই ক্রিকেট বোর্ড। লঙ্কানদের বিপক্ষে সর্বশেষ সিরিজে কুঁচকিতে চোট পেয়েছিলেন ৩৪ বছর বয়সী এই ব্যাটার। যা তিনি এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেননি। তবে সিরিজের বাকি অংশে উইলিয়ামসনকে পাওয়ার আশা ব্ল্যাকক্যাপস নির্বাচক স্যাম ওয়েলস।

তিনি জানিয়েছেন, ‘ইনজুরির ঝুঁকি কমাতে আমরা পরামর্শ পেয়েছি কেইনকে বিশ্রাম ও পুনর্বাসনে রাখাই সবচেয়ে উত্তম কাজ হবে। আমরা আশবাদি যে, আমাদের পরিকল্পনা অনুযায়ী পুনর্বাসন ঠিকঠাক চললে আসন্ন সফরের বাকি অংশে তাকে পাব।’ একই হতাশা প্রকাশের পাশাপাশি অন্যদের জন্যও সুযোগ দেখছেন ওয়েলস, ‘শুরুতেই কেইনকে না পাওয়া খুবই হতাশার বিষয়। তার জায়গায় খেলতে নামা কারও জন্য গুরুত্বপূর্ণ এই সিরিজ ভালো সুযোগ হতে পারে।’

উইলিয়ামসনকে শুরু থেকে না পাওয়া কিউইদের জন্য বড় দুশ্চিন্তারই বটে। কারণ ব্যাটিং ব্যর্থতার কারণে তারা লঙ্কানদের মাটিতে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ শেষ করেছিল। সেখান থেকে ব্যাটিং সমস্যা কাটাতে সামনের সারির নেতৃত্বে ‍উইলিয়ামসনের মতো অভিজ্ঞ ব্যাটারের প্রয়োজন। তার জায়গায় কিউইদের জার্সিতে আন্তর্জাতিক টেস্টে অভিষেক হয়ে যেতে পারে মার্ক চাপম্যানের। যিনি ইতোমধ্যে সাদা বলের দুই ফরম্যাটে ৭৮টি ম্যাচ খেলেছেন। 

নিউজিল্যান্ড ‘এ’ দলের হয়ে ছয়টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন বাঁ-হাতি এই ব্যাটার। এর মধ্যে ২০২০ সালে ভারত ‘এ’ দলের বিপক্ষে সেঞ্চুরি এবং বাকি দুটি ম্যাচে বেঙ্গালুরুতে ৯২ ও ৪৫ রান করেছিলেন। এ ছাড়া সর্বশেষ গ্রীষ্মে ফেব্রুয়ারি-মার্চে নিজেদের লাল বলের ঘরোয়া প্রতিযোগিতায় একটি ম্যাচে ১২৩ রানের ইনিংস খেলেছেন চাপম্যান। আরেকটি ম্যাচে ৬৮ বলে খেলেন ৮৩ রানের ইনিংস।

এর আগে শ্রীলঙ্কায় ব্যর্থ সফর শেষে টিম সাউদি কিউই টেস্ট দলের নেতৃত্ব ছাড়েন। এরপর অধিনায়কত্ব ওঠে টম ল্যাথামের কাঁধে। এর বাইরে লঙ্কান সিরিজে খেলা বাকি ক্রিকেটাররা আছেন ভারত সিরিজেও। এর মাঝে মাইকেল ব্রেসওয়েল প্রথম ম্যাচ খেলেই সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে স্কোয়াড ছেড়ে যাবেন। ফলে দ্বিতীয় ও শেষ টেস্টে তার জায়গায় দলে ঢুকবেন ইশ সোধি। আগামী ১৬ অক্টোবর বেঙ্গালুরু, ২৪ অক্টোবর পুনে এবং ১ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়েতে যথাক্রমে তিনটি টেস্ট খেলবে ভারত-নিউজিল্যান্ড।

এএইচএস