বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সেরা কয়েকজন ক্রিকেটারের নাম বললে তার মধ্যে থাকবেন মাহমুদউল্লাহ রিয়াদ। ভারতের বিপক্ষে চলমান সিরিজ শেষেই তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে ইতি টানবেন। আজ (মঙ্গলবার) দিল্লিতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচের আগে নিজের অবসরের ঘোষণা দিয়েছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

এদিকে, একইদিন মাহমুদউল্লাহর সংবাদ সম্মেলনের আগে মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে ওই প্রসঙ্গে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন বিসিবির পরিচালক নাজমুল আবেদিন ফাহিম। এর আগে তিনি কোচ হিসেবে রিয়াদের সঙ্গে বিপিএলে কাজ করেছেন। বর্তমানে রয়েছেন বিসিবির দায়িত্বে। ফলে রিয়াদকে খুব কাছ থেকেই জানাশোনা ফাহিমের।

মাহমুদউল্লাহর টি-টোয়েন্টিতে অবসর ঘোষণার দিনে বোর্ড পরিচালক ফাহিম জানালেন নিজেদের ব্যর্থতার কথা। এছাড়া রিয়াদের চেয়ে ভালো ক্রিকেটার তৈরি করতে না পারারও আফসোস ঝরেছে তার কণ্ঠে, ‘ভালো লাগার দিকটা হচ্ছে তারা (পঞ্চপাণ্ডব) বাংলাদেশের ক্রিকেটকে একটা লেভেল থেকে অন্য আরেকটা লেভেলে নিয়ে এসেছে। দারুণভাবে খেলেছে, তাতে কোনো সন্দেহ নেই।’

তিনি আরও বলেন, ‘একই সময় আমাদেরই ব্যর্থতা আমরা তাদের এতদিন খেলতে দেখেছি বা খেলতে দিয়েছি। কিন্তু তাদের চেয়ে ভালো ক্রিকেটার তৈরি করতে পারিনি। খুবই খুশি হতাম যদি তাদের চেয়েও ভালো ক্রিকেটার তৈরি করতে পারতাম। ওদের চেয়েও ভালো ক্রিকেটার যদি জাতীয় দলে খেলত। কিন্তু এটা ওরাই করতে দেয়নি। তাদেরকে কৃতিত্ব দিতে হবে।’

আগামীকাল (বুধবার) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। এরপর ১২ অক্টোবর হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ। সেটাই হবে বাংলাদেশের জার্সিতে মাহমুদউল্লাহ’র শেষ টি–টোয়েন্টি ম্যাচ।

এসএইচ/এএইচএস