তিন ব্যাটারের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে পাকিস্তান। মুলতানের কিছুটা নির্বিষ উইকেটে স্বাগতিক ওপেনার আবদুল্লাহ শফিক ও অধিনায়ক শান মাসুদের পর মিডল অর্ডারে নামা সালমান আলি আগাও সেঞ্চুরি করেছেন। ফলে ৫৫৬ রান করে থামে তাদের প্রথম ইনিংস। দ্বিতীয় দিন শেষ হওয়ার আগে আগ্রাসী ব্যাটিংয়ে ২০ ওভারে ১ উইকেটে ৯৬ রান করেছে ইংল্যান্ড।

মুলতানে গতকাল টেস্টের প্রথম দিনই বড় রানের আভাস মিলছিল। আগে ব্যাট করা শান মাসুদের দল আজ দ্বিতীয় দিন শুরু করে ৪ উইকেটে ৩২৮ রানের পর থেকে। সেদিন জোড়া সেঞ্চুরি করেন অধিনায়ক মাসুদ ও শফিক। আজ দেখেশুনে শুরুর পর ব্যক্তিগত ফিফটি তুলে নেন সৌদ শাকিল। তার ইনিংসটি শেষ হয় সেঞ্চুরির কাছাকাছি গিয়ে। বাঁ-হাতি এই ব্যাটার ১৭৭ বলে ৮২ রান করেন।

আগের দিন নাইট ওয়াচম্যান হিসেবে নামা নাসিম শাহও দারুণ খেলতে থাকেন। তবে তার ইনিংস থামে ৩৩ রানে। এর পরপরই রানের খাতার খোলার আগেই আউট হয়ে যান মোহাম্মদ রিজওয়ান। নিয়মিত বিরতিতে শেষদিকে উইকেট হারানো পাকিস্তানের একপ্রান্ত আগলে রাখেন সালমান আলি আগা। শেষ সেশনের আগে অলআউট হওয়া স্বাগতিকরা তার কল্যাণে তৃতীয় সেঞ্চুরিও পেয়ে যায়। যা টেস্টের এক ইনিংসে চতুর্থবার পাকিস্তানের তিন ব্যাটারের সেঞ্চুরির কীর্তি। ১১৯ বলে ১০৫ রান করে অপরাজিত থাকেন সালমান।

 

এ ছাড়া শাহিন আফ্রিদি করেন ২৬ রান। অলআউট হওয়ার আগে পাকিস্তানের স্কোরবোর্ডেও ৫৫৬ রানের বড় পুঁজি জমা হয়। ইংল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন স্পিনার জ্যাক লিচ। এ ছাড়া একটি করে শিকার করেন ব্রাইডন কার্স ও গাস অ্যাটকিনসন।

বড় রানের বিপরীতে নিজেদের প্রথম ইনিংসের শুরুতেই হোঁচট খায় সফরকারী ইংলিশরা। দলীয় ৪ রানেই ভারপ্রাপ্ত অধিনায়ক ওলি পোপ আউট হয়ে যান। নাসিম শাহ’র বলে দারুণ এক ক্যাচ নিয়েছেন আমের জামাল। তবে সেই ধাক্কা সামলে দ্বিতীয় উইকেট জুটিতে ৯২ রান যোগ করেছেন ওপেনার জ্যাক ক্রাউলি ও জো রুট। ক্রাউলি ইতোমধ্যে ফিফটিও তুলে নিয়েছেন। শেষ পর্যন্ত তিনি ৬৪ এবং রুট অপরাজিত ছিলেন ৩২ রানে। ১ উইকেটে ইংল্যান্ডের সংগ্রহ ৯৬ রান।

এএইচএস