রোববার দিনটা ভারতের ক্রিকেটের জন্য ছিল দারুণ। দিনে পাকিস্তানের মুখোমুখি হয়েছে নারী দল। সেটাও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে। আর সন্ধ্যায় গোয়ালিয়রে পুরুষ দল খেলেছে বাংলাদেশের বিপক্ষে। দুই টি-টোয়েন্টি ম্যাচেই ভারত জয় পেয়েছে সহজেই। দুই ম্যাচেই ভারত জিতেছে উইকেটের ব্যবধানে। পাকিস্তানকে ভারতের নারীরা হারায় ৬ উইকেটে। বাংলাদেশকে ভারতের পুরুষ দল হারালো ৭ উইকেটে। 

দুই জয়ের মাঝে হালকা একটা ধাক্কাও অবশ্য খেয়েছে ভারত। সেটা নারী দলে। পাকিস্তানের বিপক্ষে খেলা চলাকালে ঘাড়ে চোট পেয়েছেন ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর। ব্যাটিং ইনিংস চলাকালে নিজের ভারসাম্য হারিয়ে পড়ে যান ভারতীয় নারী ক্রিকেটের বড় এই তারকা। পরবর্তীতে প্রাথমিক চিকিৎসা চললেও তাকে আর মাঠে দেখা যায়নি। 

২৯ রান করেই রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়তে হয় হারমানপ্রীতকে। এমনকি ছিলেন না ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণের মঞ্চে। তার বদলে এসেছিলেন সহ-অধিনায়ক স্মৃতি মান্ধানা। সেখানেই ভারতের এই ওপেনার জানালেন অধিনায়কের অবস্থা, ‘হারমানপ্রীতের অবস্থা সম্পর্কে এখনি কোনো মন্তব্য করা সম্ভব না। দলের চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণ করছেন। আশা করছি সে ঠিক আছে।’ 

পাকিস্তানের বিপক্ষে ভারত জয় পেলেও নারী বিশ্বকাপে খুব একটা সুখকর অবস্থানে নেই। বর্তমানে ভারতের নেট রানরেট -.১২৭, যা সেমিফাইনালে যাওয়ার পথে বেশ বড় এক বাঁধা দলটির জন্য। পাকিস্তানের ১০৬ রানের বিপরীতে ভারত খেলেছে ১৮.৫ ওভার পর্যন্ত। নিউজিল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে হারের পর এমন জয় তাদের নেট রানের দিক থেকে খুব একটা সাহায্য করেনি। 

এই জয়ের পর ভারত ‘এ’ গ্রুপের চতুর্থ স্থানে রয়েছে। তাদের ঝুলিতে আছে ২ পয়েন্ট। পাকিস্তানেরও সংগ্রহ ২ পয়েন্ট। নেট রানরেটের সুবাদে তারা আছে তিনে। নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ঝুলিতেও এক জয়ের সুবাদে ২ পয়েন্ট। ‘এ’ গ্রুপের বাকি দল শ্রীলঙ্কা। টানা দুই হারে তারা আছে পয়েন্টশূন্য অবস্থায়। 

ভারতের পরের ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। ৯ তারিখ দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে সেই ম্যাচ। গুরুত্বপূর্ণ সেই ম্যাচে নাও থাকতে পারেন অধিনায়ক হারমানপ্রীত কৌর। 

জেএ