নান্দ্রে বার্গারের আসা হচ্ছে না সেটা জানা গিয়েছিল কদিন আগেই। এবার তাতে যুক্ত হতে পারে আরও এক নাম। আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ইনজুরিতে আক্রান্ত হওয়ার পর অক্টোবরের টেস্ট সিরিজ থেকে ছিটকে যেতে পারেন নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা। টাইগারদের বিপক্ষে সিরিজে তাকে পাওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়। কনুইয়ের ইনজুরির কারণে আয়ারল্যান্ড সিরিজের তৃতীয় ওয়ানডেতেও থাকা হচ্ছে না তার। 

৩৫ বছর বয়েসী টেম্বা বাভুমা সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ব্যাট করার সময় কনুইয়ে আঘাত পান। রিটায়ার্ড হার্ট হয়ে ফিরতে হয় ড্রেসিংরুমে। পরবর্তীতে আর ফিল্ডিং করা হয়নি। আরও পরীক্ষা নিরীক্ষার পর স্কোয়াড থেকেই বাদ পড়ে যান তিনি। আয়ারল্যান্ড সিরিজের বাকি সময়টা দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হিসেবে থাকবেন রাসি ভ্যান ডার ডুসেন। 

এদিকে দেশে ফিরে বিশেষজ্ঞের পরামর্শ নেবেন টেম্বা বাভুমা। এর আগেও একই ইনজুরিতে ছিলেন তিনি। ২০২২ সালে ভারত সফরে প্রথমবার কনুইয়ের ইনজুরিতে পড়েন বাভুমা। সেই বছর ইংল্যান্ডের সফর থেকেও পরে ছিটকে যান তিনি। এরপর ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিরে আসেন বাভুমা। 

এরপর থেকেই ইনজুরির সঙ্গে সময় পার করেছেন এই ওপেনিং ব্যাটার। ২০২৩ বিশ্বকাপে লিগ পর্বের একাধিক ম্যাচসহ সেমিফাইনাল ম্যাচ মিস করেছিলেন তিনি। ডান হ্যামস্ট্রিংয়ের কারণে সেবার খেলা হয়নি তার। এরপরেই গেল বছর ভারতের বিপক্ষে সিরিজে বক্সিং ডে টেস্ট খেলা হয়নি বাম পায়ের হ্যামস্ট্রিং পেশির ইনজুরির কারণে। ফেব্রুয়ারি মাসে নিউজিল্যান্ড সফরের দলেও ছিলেন না তিনি। 

বাংলাদেশের বিপক্ষে সিরিজের আগে আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে দলের অংশ ছিলেন বাভুমা। ২১ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের সিরিজেও তার দলে থাকা ছিল অনেকটা নিশ্চিত। কিন্তু কনুইয়ের পুরাতন ইনজুরি তাকে ছিটকে দিতে পারে এই সিরিজ থেকেও। 

এর আগে বাংলাদেশ সফর থেকে ছিটকে গিয়েছেন দলটির তরুণ পেসার নান্দ্রে বার্গার। আয়ারল্যান্ড সিরিজের দ্বিতীয় ওয়ানডে শুরুর আগে তারা জানায়, পিঠের অস্বস্তির পর স্ক্যান করানো হয় এই পেসারের। সেখানে তার ইনজুরি ধরা পড়েছে। সে কারণে দেশে ফেরত পাঠানো হচ্ছে বার্গারকে এবং সেখানেই তার চোট পুনর্বাসনের কাজ চলবে।

এ ছাড়া আইরিশদের বিপক্ষে চলমান দ্বিতীয় ওয়ানডের আগে চোট পান ওপেনার টনি ডি জর্জি। ডান হাঁটুতে চোট পেয়েছেন তিনি, যে কারণে তাকে আজকের ম্যাচে খেলানো হচ্ছে না। সতকর্তা হিসেবে জর্জিকে বিশ্রামে রাখার কথা জানিয়েছে সিএসএ। ফলে বাংলাদেশ সিরিজে তাকে পাওয়া নিয়ে প্রোটিয়াদের কোনো সংশয় থাকছে না।

প্রসঙ্গত, আগামী ১৬ অক্টোবর বাংলাদেশে পা রাখার কথা রয়েছে প্রোটিয়া ক্রিকেট দলের। এরপর ২১ অক্টোবর থেকে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ২৯ অক্টোবর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শুরু হবে।

জেএ