তরুণ নির্ভর দল নিয়ে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে মোকাবিলা করবে বিশ্বচ্যাম্পিয়ন ভারত। গোয়ালিয়রে আজ (রোববার) সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হওয়ার আগে নিজেদের পরিকল্পনার কিছুটা প্রকাশ করেছেন স্বাগতিক অধিনায়ক সূর্যকুমার যাদব। এই সিরিজ দিয়ে অভিষেক হতে যাওয়া একাধিক ক্রিকেটার এবং ওপেনিং ব্যাটার নিয়েও তিনি কথা বলেছেন।

প্রথমবার মাধবরাও সিন্দিয়া ক্রিকেট স্টেডিয়ামে আন্তর্জাতিক ক্রিকেট গড়াতে যাচ্ছে বাংলাদেশ-ভারতের আজকের ম্যাচ দিয়ে। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যাচটি শুরু হবে। এই ম্যাচে অভিষেক হতে পারে আইপিএলের গত আসরে গতির ঝড় তোলা পেসার মায়াঙ্ক যাদবকে। যাকে এক্স ফ্যাক্টর বলে উল্লেখ করেছেন স্বাগতিক অধিনায়ক। এ ছাড়া সূর্যকুমার ওপেনিংয়ে সঞ্জু স্যামসনকে খেলানোর পরিকল্পনার কথাও জানান। যশস্বী জয়সওয়াল ও শুভমান গিলদের অনুপস্থিতিতে টি-টোয়েন্টি সিরিজে ভারতের ওপেনিংয়ে পরিবর্তন আসবে সেটা আগেই অনুমেয় ছিল।

এ ছাড়া পিচ কেমন হতে পারে সেই ধারণাও মিলেছে সূর্যকুমারের কথায়। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘এই সিরিজে ওপেন করতে চলেছেন সঞ্জু স্যামসন। উইকেট স্লো নয়। টি-টোয়েন্টি ফরম্যাটে উইকেট ভালোই হয়। এখানকার পরিস্থিতি এবং পিচ সম্পর্কে আমরা ওয়াকিবহাল। শিশির নিয়েও ভাবনা রয়েছে আমাদের। মাঠে কি করণীয় সেটা আমরা জানি। যদি সবাই অবদান রাখতে পারে, তাহলে নিশ্চয়ই আমরা আশানুরূপ ফলাফলই পাব।’ স্যামসনের সঙ্গে ওপেনিংয়ে খেলার সম্ভাবনা বেশি আগ্রাসী ওপেনার অভিষেক শর্মার।

বাংলাদেশ সিরিজে অভিষেক হতে পারে দুই পেসার মায়াঙ্ক যাদব ও হার্শিত রানার

পেসার মায়াঙ্ক যাদবের অভিষেকের ইঙ্গিতও দিয়েছেন ভারত অধিনায়ক। তবে তাকে খেলানোর বিষয়ে একটি সতর্কতাও উল্লেখ করেছেন সূর্যকুমার, ‘ওর মধ্যে একটা এক্স ফ্যাক্টর রয়েছে। এমনটা নয় যে শুধু ওরই মধ্যে রয়েছে, বাকিদের মধ্যেও সেই ব্যাপারটা আছে। যদিও আমি ওকে নেটে খেলিনি, কিন্তু ওর খেলা দেখেছি। ও কি করতে পারে, ওর মধ্য কতটা প্রতিভা রয়েছে সেটা আমরা সকলেই জানি। ওর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার সময়ই লক্ষ্য করেছিলাম, ওর মধ্যে অতিরিক্ত গতি রয়েছে। তবে এখন এত বেশি খেলা হয়, ক্রিকেটারদের দিকেও নজর রাখতে হবে। দলের জন্য ও বড় অস্ত্র হতে চলেছে, আশা করছি দলকে সমৃদ্ধ করবে।’

একইসঙ্গে বাংলাদেশের বিপক্ষে এই সিরিজকে তরুণদের প্রমাণের ভালো সুযোগ বলেও মনে করছেন সূর্য, ‘তরুণ ক্রিকেটারদের জন্য এটি দারুণ সুযোগ। তারা তাদের রাজ্যের দলে যেখানেই খেলেছে ভালো পারফর্ম করেছে। এখানে ভিন্ন কিছু হওয়ার কথা নয়।’

এএইচএস