টি-টোয়েন্টি বিশ্বকাপের পর প্রথমবারের মতো ফরম্যাটটিতে খেলতে নামছে বাংলাদেশ। যেখান থেকে পরবর্তী ২০২৬ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করতে চায় নাজমুল হোসেন শান্ত’র দল। টেস্টে ধবলধোলাইয়ের পর ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তারা ঘুরে দাঁড়াতে চায়। তার আগে টেস্টে বিঘ্ন ঘটানো বৃষ্টির কোনো শঙ্কা আজকের (রোববার) গোয়ালিয়র ম্যাচে আছে কি না তেমন জিজ্ঞাসা স্বাভাবিকভাবেই এসে যায়। 

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মুখোমুখি হবে দুই দল। যাকে বলা হচ্ছে দুই দলের জন্যই নতুন শুরু। টাইগাররা সাকিব আল হাসান পরবর্তী অধ্যায় শুরু করছে এই ফরম্যাটে। আর রোহিত শর্মা, বিরাট কোহলিদের মতো সিনিয়র ক্রিকেটারদের অবসরের পর তরুণদের সমন্বয়ে গড়া দল নিয়ে ভারত টি-টোয়েন্টি খেলতে নামছে। যদিও বিশ্বকাপের পরই তারা ফরম্যাটটিতে সিরিজ খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে।

গোয়ালিয়রে এদিন আবহাওয়ার খবরে সুসংবাদ মিলেছে দুই দলের জন্যই। বৃষ্টির সম্ভাবনা (৪ শতাংশ) আদতে শঙ্কা জাগানোর মতো নয়। এ ছাড়া তাপমাত্রাও থাকবে অন্যদিনের তুলনায় কিছুটা কম। ২৪ ডিগ্রি তাপমাত্রার সঙ্গে ৮০ শতাংশের কম আদ্রতা থাকবে। ম্যাচ শুরুর সময়ে মধ্যপ্রদেশের শহরটিতে সন্ধ্যায় অন্যদিনের তুলনায় কিছুটা ঠান্ডা আবহাওয়া থাকবে বলে জানা গেছে।

গোয়ালিয়রে নতুন করে নির্মিত শ্রীমাণ মাধবরাও সিন্দিয়া ক্রিকেট স্টেডিয়ামে প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচ হতে যাচ্ছে আজ। এর আগে আন্তর্জাতিক ম্যাচ না হওয়ায় এখানকার পিচ সম্পর্কে সেভাবে ধারণা মিলছে না। তবে ঘরের মাঠে ভারতের সাম্প্রতিক টি-টোয়েন্টি ম্যাচগুলোর দিকে তাকিয়ে এদিনও রানের পিচ হতে পারে মনে করা হচ্ছে। সবশেষ এক বছরে ভারতের মাঠগুলোয় গড়ে রান উঠেছে ১৯০। আট ম্যাচের মধ্যে চারটিতেই আগে ব্যাটিং করা দল ২০০–এর বেশি রান তুলেছে। সিন্দিয়া স্টেডিয়ামের পিচ সাধারণত লাল মাটির হয়ে থাকে। যেটি বাউন্স ও পেসারদের জন্য উপযোগী। একইসঙ্গে ব্যাটাররাও রান তোলার ক্ষেত্রে সুবিধা পান।

নতুন করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি হতে যাওয়া এই পিচের আচরণ কেমন হতে পারে তার একটি ধারণা দিয়েছেন মধ্যপ্রদেশ ক্রিকেট এসোসিয়েশনের (এমপিসিএ) এক কর্মকর্তা। তিনি সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘জুন মাসে এখানে ১২টি (টি-টোয়েন্টি) ম্যাচ হয়েছিল, যেখানে চার ইনিংসে ২০০–এর রান ওঠে। তবে গড় রান কম হয়েছিল, কারণ তিন-চারটি ম্যাচে বিঘ্ন ঘটে বৃষ্টির কবলে। এই পিচ ব্যাটারদের সহায়তা দেয় এবং রোববারও (বাংলাদেশ-ভারত ম্যাচের দিন) সেটি বদলাবে না।’

এই পিচ সম্পর্কে ধারণা দিতে গিয়ে সংবাদমাধ্যমটি মধ্যপ্রদেশ প্রিমিয়ার লিগের কিছু চিত্রও তুলে ধরে। টুর্নামেন্টের ফাইনালে মালওয়া প্যান্থারস এক বল হাতে রেখেই গোয়ালিয়র চিতা’র দেওয়া ১৯৩ রান পেরিয়ে যায়। এর আগে উদ্বোধনী ম্যাচে জাবালপুর লায়ন্স আগে ব্যাট করে তোলে ৪ উইকেটে ২৪৯ রান। জবাবে ভোপাল লিওপার্ডস ২১৬ রান করে। পুরো টুর্নামেন্টে প্রথম ইনিংসের গড় রান ১৭১ এবং দ্বিতীয় ইনিংসে ১৫০ রান।

এএইচএস